home / Recipes
লখনউ থেকে সোজা আপনার পাতে – রইল গলৌটি কাবাবের রেসিপি

লখনউ থেকে সোজা আপনার পাতে – রইল গলৌটি কাবাবের রেসিপি

লখনউয়ের নবাব আসা-উদ-দৌলা ছিলেন বেজায় খাদ্য রসিক। এদিকে তাঁর দাঁত ছিল বেজায় কমজোরি। তাই তো নবাবের রসনা তৃপ্তির কথা মাথায় রেখেই তাঁর বাবুর্চিরা তৈরি করেছিলেন এমন এক কাবাব, যা ছিল প্রকৃতিতে নরম। কিন্তু স্বাদ ছিল আসাধারণ!  (galauti kebab recipe as starter)

শুরুর দিন থেকেই গলৌটি কাবাবের জনপ্রিয়তা ছিল তুঙ্গে। তবে নবাবী জমানার পরে এই সুস্বাদু কাবাবটি পাওয়া যেত কেবল লখনউয়ের কিছু নামজাদা রেস্তোরাঁতে। তবে সময় বদলেছে। আজ খাদ্যরসিকদের প্রচেষ্টায় এই পদটির জনপ্রিয়তা উত্তর এবং মধ্য় ভারত ছাড়িয়ে পৌঁছে গিয়েছে দাক্ষিণাত্যেও। আর সেই কারণেই তো এখন শুধু লখনউয়ে নয়, বরং ভারতের প্রতিটি কোনাতেই এই সুস্বাদু কাবাবটির সন্ধান মেলে।

গলৌটি কাবাব তৈরি করতে যা যা প্রয়োজন

৫০০-৬০০ গ্রাম মাটন কিমা, ৩ চামচ পেঁপের পেস্ট, ২ চামচ জিরা পাউডার, ১ চামচ ধনে পাউডার, ১ চামচ গরম মশলা, ১ টা পেঁয়াজ,  ২ চামচ আদা-রসুনের পেস্ট, হাফ চামচ গোলমরিচ গুঁড়ো, ২ চামচ বেসন, পরিমাণ মতো পুদিনা পাতা, ১ চামচ লেবুর রস, স্বাদ অনুযায়ী নুন, ২ চামচ ঘি, পরিমাণ মতো তেল। (galauti kebab recipe as starter)

তৈরির প্রনালী

১. একটা বড় বাটিতে মাটন কিমা নিয়ে তাতে লেবুর রস,পেঁপের পেস্ট, ঘি এবং পরিমাণ মতো নুন নিয়ে ভালো করে মেখে নিন। তারপর কম করে ১০ মিনিট ঢাকা দিয়ে রাখুন। প্রসঙ্গত, পেঁপে পেস্টটা যোগ করা হয়েছে মূলত কাবাবটা যাতে নরম হয়, সে কথা মাথায় রেখে।
২. এবার ব্লেন্ডারে পেঁয়াজ, আদা-রসুনের পেস্ট, বেসন, পুদিনা পাতা, ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো,গরম মশলা এবং গোলমরিচ নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই সময় অল্প পরিমাণে জল মেশাবেন। (galauti kebab recipe as starter)
৩. যখন দেখবেন সবকটি উপকরণ ভালে করে মিশে গেছে তখন সেই মিশ্রনটা কিমার উপর ঢেলে দিন। এবার ভাল করে মাখুন কিমাটা, যাতে সবকটি উপাদান কিমার সঙ্গে ঠিক মতো মিশে যাওয়ার সুযোগ পায়। এই সময় প্রয়োজন পড়লে ব্লেন্ডারের সাহায্যও নিতে পারেন।

৪. কিমাটা মাখা হয়ে গেলে একটা পরিষ্কার পাত্রে সেটা ঢেলে নিয়ে কম করে ৮ ঘন্টা ফ্রিজে রেখে দিতে হবে। প্রসঙ্গত, যত বেশি সময় কিমাটা ম্যারিনেট করবে, ততই কিন্তু স্বাদ বাড়বে।
৫. ৮ ঘন্টা ম্যারিনেট করার পর কিমাটা ফ্রিজ থেকে বার করে কিছু সময় স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিতে হবে। তারপর তা থেকে অল্প অল্প করে নিয়ে চপের মতো চ্যাপ্টা আকার দিতে হবে। (galauti kebab recipe as starter)
৬. এবার কাবাবটা ভেজে নেওয়ার পালা। আর তার জন্য মাঝারি মাপের একটা প্যানে পরিমাণ মতো তেল নিয়ে একটু গরম করে নিতে হবে।
৭. যখন দেখবেন তেলটা ভালে রকম গরম হয়ে গেছে তখন হালকা আঁচে কাবারের এক একটা দিক কম করে ১০ মিনিট ফ্রাই করতে হবে। এইভাবে প্রতিটা কাবাব ভেজে নেওয়ার পর পরিবেশন করতে হবে ধনে পাতা-পুদিনার চাটনির সঙ্গে। (galauti kebab recipe as starter)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

12 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text