Advertisement

Recipes

গরমে তৃষ্ণা মেটাতে ও রসনাতৃপ্তিতে ট্রাই করুন এই পানীয়গুলি

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jun 14, 2021
গরমে তৃষ্ণা মেটাতে ও রসনাতৃপ্তিতে ট্রাই করুন এই পানীয়গুলি in bengali

যতই আপনি রেস্তোরাঁর দামি কুলারস বা মকটেল খান না কেন, বাড়িতে তৈরি করা সরবতের (home made summer coolers) স্বাদই আলাদা! একথা মানবেন তো? সেজন্যই রইল খুব সহজ তিনটি ঘরোয়া সরবতের রেসিপি।

পাকা তেতুলের সরবত

ছবি – পেক্সেলস ডট কম

গরমকালে দুপুরবেলা বা বিকেলের দিকে বাড়িতে অতিথি এলে আমার ঠাকুমা তাঁকে একটি স্পেস্যাল তেঁতুলের সরবত (home made summer coolers) খাওয়াতেন। তাতে নাকি গরমের তাপ লাগে না এবং পেটের জন্যও বেশ উপকারী। ও হ্যাঁ, ওই সরবত যে অত্যন্ত সুস্বাদু, তা আর বলার অপেক্ষা রাখে না। চট করে দেখে নিন রেসিপিটি –

বীজ ছাড়ানো তেঁতুল – ২ টেবিল চামচ

আঁখের গুড় – ২ টেবিল চামচ

কুঁচিয়ে রাখা পুদিনা পাতা – আধ কাপ

নুন – এক চিমটে

শুকনো খোলায় ভাজা জিরে গুঁড়ো – এক চিমটে

গন্ধরাজ লেবুর রস – খুব সামান্য (সুবাসের জন্য)

বরফ কুচি – আপনার ইচ্ছে অনুযায়ী

প্রণালী 

বরফ কুচি এবং গন্ধরাজ লেবু বাদে বাকি সব উপকরণ ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবারে তাতে পরিমাণ মতো জল মেশান এবং ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। উপর থেকে বরফ কুচি ও গন্ধরাজ লেবুর রস ছড়িয়ে পরিবেশ করুন ঠান্ডা তেঁতুলের সরবত! গরমকে মাত দিতে এবং শরীর জুরোতে এই সরবতের (home made summer coolers) জুরি নেই।

টক-ঝাল লেবুর সরবত

ছবি – পেক্সেলস ডট কম

বাড়িতে তো সব সময়েই নুন-চিনি-লেবু দিয়ে সরবত করে খান, তবে আজ মিষ্টি সরবতের বদলে বলে দেব কীভাবে তৈরি করবেন টক-ঝাল লেবুর সরবত। দেখে নিন এই সহজ রেসিপিটি। এই সরবত তৈরি করতে যা যা লাগবে –

লেবুর রস – আধ কাপ

কুচোনো আদা – ১ টেবিল চামচ

কাঁচা লঙ্কা – ১টি (মাঝারি আকারের)

জিরে গুঁড়ো – ১ চা চামচ

চিনি – ১ টেবিল চামচ

জল – ২ কাপ

বরফ কুচি – আপনার যতটা ইচ্ছে

নুন – স্বাদ অনুযায়ী

প্রণালী 

জল বাদে বাকি সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। এবারে তাতে জল মিশিয়ে নিন এবং ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। এবারে প্রতিটি গ্লাসে বরফ কুচি দিয়ে ছেঁকে নেওয়া সরবত (home made summer coolers) পরিবেশন করুন।

জলজিরার সরবত

ছবি – পেক্সেলস ডট কম

জলজিরার সরবত তৈরি করা খুব সহজ। আপনি চাইলে প্যাকেটের জলজিরা পাউডার ব্যবহার করতে পারেন, তবে তাতে গরমকে মাত দিতে কতটা সক্ষম হবেন ঠিক বলতে পারছি না। আমাদেরকে জিজ্ঞেস করলে বলব, বাড়িতে তৈরি করুন, খুব একটা খাটনি নেই। এই রেসিপিটি তৈরি করতে যা যা লাগবে –

কুঁচিয়ে রাখা পুদিনা পাতা – আধ কাপ

কুঁচিয়ে রাখা ধনে পাতা – আধ কাপ

হিং – এক চিমটে

শুকনো খোলায় নেড়ে নেওয়া জিরে গুঁড়ো – আধ টেবিল চামচ

গোলমরিচ গুঁড়ো – ১ চা চামচ

বিটনুন – ১ চা চামচ

শুকনো আদা গুঁড়ো – ১ চা চামচ  

আমচুর পাউডার – ১ চা চামচ

দুটো মাঝারি আকারের লেবুর রস

নুন – স্বাদ মতো

বরফকুচি দেওয়া ঠাণ্ডা জল – ৪ কাপ

প্রণালী

জল এবং লেবুর রস বাদে বাকি সব উপকরণ একটা ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। একটা স্মুদ পেস্টের মতো তৈরি করে নিতে হবে। এবারে একটা পাত্রের (বড় জগের মতো পাত্র হলে ভাল হয়) মুখে ছাঁকনি দিয়ে ওই পেস্ট ঢেলে দিন। ওপর থেকে জল ঢালতে থাকুন। আপনার জলজিরার সরবত (home made summer coolers) তৈরি। ছেঁকে নেওয়া সরবতে লেবুর রস মিশিয়ে তপ্ত গরমে পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা জলজিরার সরবত!

https://bangla.popxo.com/article/7-sure-shot-ways-to-lose-weight-without-exercise-and-diet-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!