রূপচর্চা ও বিউটি টিপস

ঘরোয়া উপায়ে দূর হোক পায়ের বদ গন্ধ! (home remedies for smelly feet)

popadminpopadmin  |  Mar 7, 2019
ঘরোয়া উপায়ে দূর হোক পায়ের বদ গন্ধ! (home remedies for smelly feet)

রাজ্যের তাপমাত্রা সেভাবে এখনো বাড়েনি ঠিকই। তবে ইতিমধ্যেই গ্রীষ্মকাল যে দরজায় টোকা মারছে, তা আর বলার অপেক্ষা রাখে না। তাই তো সময় থাকতে থাকতে তাদের এই প্রবন্ধটি পড়ে ফেলা উচিত, যাদের গরম কাল আসলেই পা থেকে বদ গন্ধ বেরতে শুরু করে।

গরমকাল মানেই মাত্রাতিরিক্ত হারে ঘাম হওয়া। আর পায়ে ঘাম জমতে থাকলে স্বাভাবিকভাবেই ত্বকের উপরি অংশে নানান ধরনের ক্ষতিকর সব ব্যাকটেরিয়া এসে বাসা বাঁধে। আর এমনটা হলেই পা থেকে বাজে গন্ধ বেরতে শুরু করে (smelly feet)। আসলে জাপানি বিজ্ঞানীদের করা এক গবেষণা অনুসারে এই সব জীবাণুরা পায়ে এসে ভিড় করা মাত্র এক ধরনের অ্যাসিড সৃষ্টি করে, যে কারণে বদ গন্ধ বেরতে শুরু করে। তাই এই সব ব্যাকটেরিয়ারা একবার মারা পরলেই কেল্লা ফতে!

এখন প্রশ্ন হল এই জীবাণুদের মেরে ফেলা যায় কীভাবে? এক্ষেত্রে আমাদের হাতের কাছেই এমন কিছু জিনিস রয়েছে, যাদেরকে ঠিক ঠিক পদ্ধতি মেনে কাজে লাগালে এই জীবাণুরা মারা পরতে সময় লাগে না। ফলে কম খরচেই নিস্তার মেলে পায়ের গন্ধের থেকে (home remedies for smelly feet)।

আরো পড়ুনঃ ঘরোয়া উপায়ে পাইলসের (অর্শ) যন্ত্রণা কমান

এমন সমস্যা থেকে দূরে থাকতে কী কী ঘরোয়া টোটকা (home remedies) দারুন কাজে আসে?

১. ভিনিগার:

SMELL-1
আধ বালতি জলে অল্প করে ভিনিগার মিশিয়ে সেই জলে কম করে ৩০ মিনিট পা চুবিয়ে রাখতে হবে। এমন ভাবে সপ্তাহে একবার পায়ের পরিচর্যা করলে ভিনিগারে উপস্থিত নানাবিধ উপকারি উপাদানের কারণে গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া সব মারা পড়বে। ফলে স্বাভাবিকভাবেই পা থেকে আর বাজে গন্ধ বেরনোর আশঙ্কা থাকবে না (home remedy for smelly feet vinegar)।

২. ল্যাভেন্ডার তেল:

SMELL-2
আধ বালতি জলে ৮-১০ ড্রপ এই এসেনশিয়াল অয়েলটি ফেলে কম করে ৩০ মিনিট তাতে পা চুবিয়ে রাখতে হবে। এমনটা করলে এই বিশেষ তেলে উপস্থিত একাধিক অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান, পায়ের আনাচে-কানাচে উপস্থিত ক্ষতিকর জীবাণুদের চটজলদি মেরে ফলবে। ফলে এমন উদ্ভট সমস্যার প্রকোপ কমতে সময় লাগেবে না। সেই সঙ্গে ল্যাভেন্ডার তেলের সুগন্ধের কারণে পা থেকে ঘামের গন্ধটুকু বেরনোরও আশঙ্কা থাকে না।

সপ্তাহে ২-৩ বার এই বিশেষ তেলটির সাহায্যে পায়ের যত্ন নিতে হবে, তাহলেই দেখবে ফল মিলতে শুরু করেছে।

৩. বেকিং সোডা:

SMELL-3
যেমনটা আগেও আলোচনা করা হয়েছে যে ঘামের কারণে পায়ে ভিড় জমানো ব্যাকটেরিয়ার খপ্পর থেকে মুক্তি মিললেই পায়ের বদ গন্ধ থেকে নিস্তার পাওয়া সম্ভব হবে। আর ঠিক এই কাজটিই করে থাকে বেকিং সোডা বা সোডিয়াম বাইকার্বোনেট (smelly feet home remedy baking soda)। দু-লিটার জলে ২ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে তাতে ১০-২০ মিনিট পা চুবিয়ে রাখলে গন্ধ সৃষ্টিকারী সব ব্যাকটেরিয়া মারা যায়। ফলে পায়ের দুর্গন্ধের কারণে লোকসমাজে সম্মানহানি হওয়ার আশঙ্কা যায় কমে।

৪. লাল চা:

smell-4
পায়ের দুর্গন্ধের কারণে কি চিন্তায় রয়েছো? তাহলে আজ থেকেই সপ্তাহে দুবার লাল চা দিয়ে পা ধোয়া শুরু করো। দেখবেন উপকার পাবেই পাবে! আসলে এই বিশেষ পানীয়টিতে উপস্থিত ট্যানিক অ্যাসিড নিমেষে জীবাণুদের মেরে ফলে। সেই সঙ্গে পায়ে অতিরিক্ত ঘাম হওয়ার প্রবণতাও হ্রাস পায়। ফলে এমন সমস্যা থেকে মুক্তি পেতে সময় লাগে না। এক্ষেত্রে ৩ কাপ জল নিয়ে প্রথমে ফুটিয়ে নাও। তারপর তাতে ২ টো টি-ব্যাগ ফেলে লাল চা বানিয়ে নিতে হবে। এরপর সেই পানীয়টা আধ বালতি জলে মিশিয়ে সেই জলে কম করে ১৫-২০ মিনিট পা চুবিয়ে রাখতে হবে। এমনভাবে পায়ের পরিচর্যা করলেই দেখবে পায়ের বদ গন্ধ দূরে পালাতে সময় লাগবে না।

How To Get Rid Of Smelly Feet in Hindi

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!