logo
Logo
User
home / রূপচর্চা ও বিউটি টিপস
ঘরোয়া উপায়ে Peel Off Mask লাগিয়ে ত্বকের সমস্যা থেকে মুক্তি পান

ঘরোয়া উপায়ে Peel Off Mask লাগিয়ে ত্বকের সমস্যা থেকে মুক্তি পান

ছোটবেলা থেকেই আমার স্কিন (skin) খুব সেনসিটিভ। যতদিন পর্যন্ত মায়ের কাছে ছিলাম মা নিজেই আমার স্কিনের যত্ন (skincare) নিতেন, কিন্তু একা থাকা যবে থেকে আরম্ভ হল একটু একটু করে আমার ডানা গজাতে আরম্ভ করল আর স্কিনের (skin) অবনতি ঘটতে লাগলো। নানা কেমিক্যালযুক্ত কসমেটিক আর বিউটি প্রোডাক্ট ব্যাবহার করতাম, তার ওপরে স্ট্রেস, ধুলো আর দূষণ – ব্যস বেজে গেল আমার স্কিনের বারোটা! অগতির গতি আবার সেই ব্যাক টু প্যাভিলিয়ন। মানে? মানে আবার মায়েরই শরণাপন্ন হলাম আর কি। আর তারপরে মায়ের বলা টোটকাতেই সারল আমার যত ত্বকের সমস্যা। মা আমাকে বেশ অনেকগুলো ঘরোয়া পিল অফ মাস্ক এর রেসিপি (peel off mask) দিয়েছিলেন, সেগুলো আপনারাও ট্রাই করে দেখতে পারেন, যদি কাজে লাগে.

আরো পড়ুনঃ চুল পড়া বন্ধ করতে ঘরোয়া হেয়ার মাস্ক

ব্ল্যাকহেডস দূর করার জন্য পিল অফ মাস্ক (Peel off Mask to Get Rid Of Blackheads)

আমাদের মধ্যে মোটামুটি সবাই ব্ল্যাকহেডস-এর (Blackheads) সমস্যায় ভুগি। যাই করি না কেন, সেই ঘুরে ফিরে আবার এই সমস্যাটা (skin problem) হয়। আর স্যালোতে গিয়ে ব্ল্যাকহেডস (Blackheads) দূর করা যে কি কষ্টকর সেটা যে করিয়েছে সে জানে। ব্যাথা না পেয়ে ব্ল্যাকহেডস (Blackheads) দূর করার জন্যও এই পিল অফ মাস্কটি (peel off mask) ব্যাবহার করে দেখতে পারেন –

home-remedy-with-peel-off-mask-for-skin-problem blackheads

যা যা লাগবে

  • একটা ডিমের সাদা অংশ
  • এক চা চামচ লেবুর রস

কীভাবে লাগাবেন

একটা বাটিতে ডিমের সাদা অংশটুকু নিয়ে তার সাথে লেবুর রস মেশান। ভালো করে ফেটিয়ে নিয়ে সারা মুখে লাগিয়ে নিন। চোখের আশেপাশে লাগাবেন না কিন্তু। দরকার হলে একটা টিস্যু পেপারের সাহায্য নিতে পারেন। এভাবে আধ ঘন্টা রেখে দিন। আশা করি ততক্ষনে আপনার মাস্ক শুকিয়ে যাবে। আধ ঘণ্টা পরে ধীরে ধীরে কপালের দিক থেকে মাস্কটি টেনে খুলে নিন। সপ্তাহে অন্তত দু’বার এই পিল অফ মাস্ক (peel off mask) লাগাতে হবে।

অ্যাকনে দূর করার জন্য পিল অফ মাস্ক (Peel off Mask to Get Rid Of Acne)

মোটামুটি ৩০ বছর বয়সের পরে প্রতিটি মহিলারই অ্যাকনের (acne) সমস্যা দেখা দেয়। নানারকম ট্রিটমেন্ট করানোর পরেও সেই সমস্যা (skin problem) তো দূর হয়না উল্টে বেড়ে যায় অনেক সময়। ঘরোয়া উপায়ে (home remedy) অ্যাকনে দূর করতে এই পিল অফ মাস্কটি কিন্তু খুব উপকারী। আপনিও ট্রাই করে দেখতে পারেন –

home-remedy-with-peel-off-mask-for-skin-problem acne

যা যা লাগবে

  • ১ চামচ জিল্যাটিন পাউডার
  • ২ টেবিল চামচ ফোটানো দুধ
  • ১ চা চামচ লেবুর রস
  • ১ চা চামচ মধু

কীভাবে লাগাবেন

প্রথমেই একটা কাঁচের বাটিতে জিল্যাটিন পাউডার নিয়ে তাতে অল্প অল্প করে দুধ মেশান। এবারে একে একে মধু এবং লেবুর রস দিয়ে ভালো করে মিক্স করুন। আপনি চাইলে ভিটামিন ই অয়েল বা টি-ট্রি অয়েলও মেশাতে পারেন, এতে আপনার ত্বক (skin) ময়েশ্চারাইসড থাকে; না পেলেও অসুবিধে নেই। এবারে মিশ্রণটা আপনার মুখের টি-জোন অর্থাৎ কপাল, নাক এবং চিবুকে, এবং বাকি অংশে যেখানে অ্যাকনে রয়েছে সেখানে লাগিয়ে নিন। ২০-২৫ মিনিট রেখে শুকিয়ে গেলে আস্তে আস্তে পিল অফ করে নিন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

জানুন অ্যালোভেরা কিভাবে আমাদের সৌন্দর্য বৃদ্ধিতে সহায়তা করে

13 Feb 2019

Read More

read more articles like this
good points logo

good points text