বিবাহ

শুধু বিয়ে-বউভাতের রাত নয়, আইবুড়ো ভাত কিংবা বাসি বিয়ের সকালে কেমন হওয়া উচিত কনের সাজ?

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Aug 5, 2019
শুধু বিয়ে-বউভাতের রাত নয়, আইবুড়ো ভাত কিংবা বাসি বিয়ের সকালে কেমন হওয়া উচিত কনের সাজ?

বিয়ে (wedding)। সে কী আর চাট্টিখানি কথা মশাই! কত জল গড়ালে, তবে বিয়ে কথা এগোয় বলুন দেখি! বিয়ে নিয়ে কত স্বপ্ন বোনে সব মেয়েই! আফটার অল ওই বিশেষ দিনে তো নজর আপনার দিকেই থাকবে। তাই বিয়ে বা রিসেপশন নিয়ে সাজের লিস্ট কনেরা করে ফেলেন অনেক আগে থেকেই। কিন্তু ভেবে দেখেছেন কি, শুধু বিয়ে বা রিসেপশন নয়। তার আগে বা পরেও বেশ কয়েকটা দিন, বেশ কিছু মুহূর্তে ফোকাসে থাকেন কনেই। প্রচুর ছবিও ওঠে। ফলে সেসব সময়েও পিকচার পারফেক্ট থাকতে হবে বই কী! শুধু কনেই (bride) বা কেন? তাঁর পাশে যাঁরা থাকবেন, তাঁদেরও সমান যত্ন নিয়ে সাজতে হবে। আফটার অল কনেকে কমপ্লিমেন্ট করতে হবে না? কেমন হবে সেসব দিনের সাজ? রইল তারই কিছু টিপস।

আরও পড়ুনঃ বাঙালি বিয়ের নানা নিয়ম কানুন ও রীতি রেওয়াজ

আইবুড়ো ভাতে হালকা সুতি

বিয়ের আগে আইবুড়ো অবস্থায় শেষবারের মতো কনে (bride) ভাত খাবেন বাড়িতে। আত্মীয়রা অলরেডি ব্যাগ গুছিয়ে চলে এসেছেন। এই দিন বেছে নিতে পারেন হালকা সুতির শাড়ি। সঙ্গে হালকা সোনার গয়না। সাজটা স্পেশ্যাল করে তুলতে মাথায় দিতে পারে মরসুমি ফুল। মেকআপ (makeup) আর্টিস্টের হাতের ছোঁয়া নাই বা থাকল, নিজের মতো করেও মোহময়ী হয়ে উঠতে পারেন। 

কনের মা, মাসি, কাকিদের মতো নিকট আত্মীয়দের এই দিন থেকেই তুমুল ব্যস্ততা শুরু হয়ে যায়। মেয়ের বিয়ে বলে কথা! তাই এমন পোশাক বেছে নিন যাতে আপনি সবচেয়ে কমর্ফটেবল। তার সঙ্গে মানানসই গয়না তো আছেই। বাড়ির বিয়ে বলে কথা, তাই চুটিয়ে পরুন সোনার গয়না।

সঙ্গীত বা মেহন্দির আসর

ইনস্টাগ্রাম

বহু বাঙালি বাড়িতেও আজকাল বিয়ের আগে মেহন্দি (mehendi) বা সঙ্গীতের অনুষ্ঠান হয়। সেখানে সাধারণত কনেরা মেকআপের জন্য প্রফেশনালের সাহায্য নেন। পোশাকেও থাকে ডিজাইনার ছোঁয়া। আপনি যদি তেমন প্ল্যান না করে থাকেন, কোনও চিন্তা নেই। ডার্ক শেডের লেহঙ্গা বা গাউন বেছে নিতে পারেন এই দিনের জন্য। শাড়ি পরলে গুরুত্ব দিন স্টোন ওয়ার্ক। স্মোকি আইজ কিন্তু আলাদা করে নজর টানবে।

আরও পড়ুনঃ বিয়ের কনেদের জন্য লেটেস্ট মেহেন্দির ডিজাইন

গায়ে হলুদের সকাল

ইনস্টাগ্রাম

ভোররাতে উঠে কোনওরকমে দধিমঙ্গলের দই-চিঁড়ে খেয়ে নিয়েছেন। সামনে লম্বা ইভেন্ট। তাই হয়তো একটু ঘুমিয়েও নিয়েছেন দধিমঙ্গলের পর। তারপরই শুরু হয়ে যায় হুড়োহুড়ি। কোনওরকমে হলুদ তাঁত পরেই বিয়ের কাজে বসে পড়েছেন। আপনারই তো ছবি উঠবে আজ। সারা জীবনের জন্য আর্কাইভ হয়ে থাকবে সব। মেকআপ আর্টিস্ট তো আসবে দুুপুরের পর। তা হলে এখন কী হবে? কোনও চিন্তা নেই। হালকা একটা ঘাড় খোঁপা। সোনার গয়না। বেস মেকআপের পর কাজল আর মাসকারা দিয়ে চোখ সাজান। ঠোঁটে দিন কোনও উজ্জ্বল রঙের লিপস্টিক। লাল টিপ কিন্তু মাস্ট। ব্যস, আপনি রেডি।

আরও পড়ুনঃ গায়ে হলুদের তত্ত্ব কিভাবে সাজাবেন

বাসি বিয়ের সকালে নো মেকআপ লুক

ইনস্টাগ্রাম

বিয়ে মিটেছে আগের রাতে। সাধারণত কনের এই দিনের সাজ থাকে সবচেয়ে অগোছালো। আগের রাতে হেয়ার ড্রেসারের করে যাওয়া খোঁপা ফের ক্লিপ, কাঁটা দিয়ে কোনওরকমে ম্যানেজ করে দেন মা, কাকিমারা। আইলাইনার বা লিপস্টিক দিয়ে কোনওরকমে কনেকে রেডি করে দেন বন্ধুরা। কিন্তু চাইলেই, বিয়ের পরের দিন সকালেও বেশ ফ্রেশ থাকতে পারেন নতুন কনে। সাধারণত বিয়ের বেনারসি পরেই এদিন সিঁদুর পরার চল রয়েছে। বেনারসির সাজে সাজুন। গা ভর্তি গয়না তো থাকবেই। চুলের স্টাইলেও থাক নিজস্বতা। চুলের লেন্থ যাই হোক না কেন, খোঁপাই ভাল মানাবে। অবশ্য খুব ছোট চুল হলে সে অপশন নেই। না! চন্দন সকালে ডিমান্ড করে না। বরং সাজের মধ্য পরিচ্ছন্নতা থাকুক। নো মেকআপ লুকেই আপনি বাজিমাত করতে পারেন।

শ্বশুরবাড়ি যাওয়ার আগে…

শ্বশুরবাড়ি যাওয়ার সময়ে অর্থাৎ বাসি বিয়ের দিন বিকেলের সাজটাই যে কোনও কনের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ ওই দিনই শ্বশুরবাড়ির আত্মীয়রা আপনাকে প্রথমবার দেখবেন। সঙ্গে প্রচুর ছবির কথাও মাথায় রাখতে হবে বই কী! বিয়ের বেনারসি পরেই মেয়েরা শ্বশুরবাড়িতে পা রাখেন। নিয়ম মেনে মালা এবং মুকুটও থাকে সঙ্গে। এদিন খোঁপায় ফুল নয়। বরং কাঁটা বা বাগান দিয়ে খোঁপা সাজান। বেস মেকআপের পর মাসকারা, আইলাইনার, কাজল তো থাকবেই। আইশ্যাডোর ব্যাপারে যত্ন নিন। কোনওভাবেই তা যেন লাউড না হয়। সেমি ডার্ক লিপস্টিক পরুন লিপ লাইন করার পর। ও হ্যাঁ, চন্দন কিন্তু মানাবে ভাল। তবে তা কপাল জুড়ে নয়। টিপের পাশে এবং ভুরুর উপর হালকা চন্দন পরতে পারেন।

রিসেপশনের সকালে ঘরোয়া সাজ

ইনস্টাগ্রাম

রিসেপশনের দিন বিকেলে ট্রেনড আর্টিস্টের কাছেই সাজেন কনেরা। কিন্তু সকালে থাকে ভাত-কাপড়ের অনুষ্ঠান। শ্বশুরবাড়ির আত্মীয়দের পাতে ঘি-ভাতও তুলে দেন নববধূ। তাই সাজের দিকেও নজর দেওয়া জরুরি। এদিনের জন্য বেছে নিতে পারেন হালকা কোনও সিল্ক। মনে রাখবেন, সব গয়না একবারে পরে ফেললে কখনওই ভাল দেখায় না। ফলে শাড়ির সঙ্গে ম্যাচ করে পরুন সোনার গয়না। কাজল, লিপস্টিকের হালকা সাজে অন্য মাত্রা পাবে সিঁদুরের টিপ। সঙ্গে সিঁথি ভর্তি সিঁদুর তো রইলই।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

বিয়ের কনের জন্য হোমমেড ফেসপ্যাক

বর এবং কনের বউভাতের সাজ পোশাক

১২টি চুলের খোপার ডিজাইন

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!