Advertisement

লাইফস্টাইল

Restaurant-এর মতো Saucy Noodles বাড়িতেই কি করে বানাবেন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jan 16, 2019
Restaurant-এর মতো Saucy Noodles বাড়িতেই কি করে বানাবেন

Advertisement

রেস্তোরাতে (restaurant) খেতে কে না ভালোবাসে বলুন. আর সেটা যদি চাইনিজ (Chinese) হয়, তাহলে তো কথাই নেই. কিন্তু সব সময়ে যদি চাইনিজ (Chinese) খেতে রেস্তোরা তে যেতে হয়, তাহলে মুশকিল, কারণ রোজ রোজ বাইরের খাবার খাওয়া একেবারেই শরীরের পক্ষে ভালো না, আর পকেটের পক্ষেও. ধরুন যদি আপনি বাড়িতেই রেস্তোরার মতো সুস্বাদু চাইনিজ রান্না করতে পারেন, তাহলে তো আর অসুবিধে নেই।

আরও পড়ুনঃ কলকাতার কয়েকটি রুফটপ রেস্তোরাঁর হদিশ

how-to-make-restaurant-style-noodles-at-home FIচাইনিজের (Chinese) মধ্যে সাধারণত আমরা নুডলসটাই (noodles) বেশি পছন্দ করি. চীন দেশের খাবার হলেও ভারতীয়রা কিন্তু এই নুডলসকে (noodles) অনেকদিন ধরেই আপন করে নিয়েছে. সাধারণত ময়দা দিয়ে নুডলস (noodles) তৈরী করা হয়, তবে চাল দিয়েও তৈরী হয় সুস্বাদু রাইস নুডলস. যাই হোক, এই চাইনিজ (Chinese) খাবারটি নিয়ে অনেক কথা বললাম, , , নাহলে তো আবার রেগে যাবেন 😉  

সসি নুডলস রেসিপি (Restaurant Style Saucy Noodles Recipe)

উপকরণ  (Ingredients)

নুডলস – ১ প্যাকেট

আদা কুচি – আধ টেবিল চামচ

রসুন কুচি – ১ টেবিল চামচ

পেঁয়াজ – ১টা (মাঝারি সাইজের এবং ঝিরি ঝিরি করে কাটা)

ছোট সাইজের বাঁধাকপি – অর্ধেক (ঝিরি ঝিরি করে কাটা)

গাজর – ১টা (ঝিরি ঝিরি করে কাটা)

ক্যাপসিকাম – ১টা (ঝিরি ঝিরি করে কাটা)

বেল পেপার – ১ টা (যে কোনো রঙের, ঝিরি ঝিরি করে কাটা)

স্প্রিং ওনিয়ন – ২ টেবিল চামচ (কুচানো)

সিজুয়ান সস – ২ টেবিল চামচ

চিকেন – ৫০০ গ্রাম (সেদ্ধ করে শ্রেড করা)

ডিম – ৩টে

সাদা তেল – ২ টেবিল চামচ

নুন এবং গোলমরিচ – স্বাদ অনুযায়ী

how-to-make-restaurant-style-noodles-at-home

প্রণালী (Method)

নুডলস (noodles) সেদ্ধ করে জল ঝরিয়ে নিন ভাল করে. একটা কড়াইতে সাদা তেল গরম করে তার মধ্যে আদা কুচি এবং রসুন কুচি নেড়ে নিন. এবারে তাতে পেঁয়াজ দিয়ে দিন. ভাল করে ভাজতে থাকুন. পেঁয়াজ, আদা এবং রসুন লালচে হয়ে এলে আগে থেকে কেটে রাখা সব্জিগুলি অর্থাৎ বাঁধাকপি, ক্যাপসিকাম এবং বেল পেপার দিয়ে দিন. সবজিগুলি একসাথে মিশে গেলে তাতে সেদ্ধ করে রাখা নুডলস (noodles) দিন. নুন ও গোলমরিচ দিয়ে ভাল করে টস করুন, অর্থাৎ ঝাকিয়ে ঝাকিয়ে মেশান. যখন পেঁয়াজ ভাজতে দিয়েছিলেন তখনি অন্য একটা প্যানে সামান্য তেল দিয়ে ডিমের ঝুরি বানিয়ে নিন এবং সেদ্ধ করা শ্রেডেড চিকেন ভেজে নিন. টসিং শেষ হলে ভেজে রাখা চিকেন এবং ডিমের ঝুড়িটা দিয়ে মিশিয়ে নিন. এবারে একটা পাত্রে সিজুয়ান সস জলে গুলি নিয়ে সেটা কড়াইতে ঢেলে দিন এবং নুডলস-এর সাথে মেশান. এই কাজটি একটু সাবধানে করবেন যাতে নুডলস ভেঙে ভেঙে না যায়. নুডলস-এর গায়ে সসের কোটিং লেগে গেলে গরম গরম রেস্তোরাঁ স্টাইল সসি নুডলস (Restaurant Style Saucy Noodles) পরিবেশন করুন.

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!