home / Recipes
নববর্ষ স্পেশ্যালঃ  হারিয়ে যাওয়া বাঙালি রান্নার রেসিপি

নববর্ষ স্পেশ্যালঃ হারিয়ে যাওয়া বাঙালি রান্নার রেসিপি

বাঙালির(bengali)  কোনও উৎসবই খাওয়া দাওয়া ছাড়া সম্পূর্ণ হয় না। আর আজ বাদে কাল যেখানে শুরু হচ্ছে নববর্ষ (poila baisakh), সেখানে একটু স্পেশ্যাল খানাপিনা না হলে চলে? আজকের এই গতির জুগে যেখানে শিল নোড়ার বদলে এসে গেছে মিক্সি, উনুনের আঁচের বদলে এসে গেছে মাইক্রোআভেন সেখানে কালের নিয়মেই হারিয়ে যাচ্ছে (lost) অনেক ঐতিহ্যশালী বাঙালি (bengali) রান্না (recipes)। আর নববর্ষের আগে বাঙালির (bengali) পাতে সেই হারিয়ে যাওয়া কয়েকটি রান্নার রেসিপি (recipes) পরিবেশন করলাম আমরা। কবজি ডুবিয়ে খান। শুভ নববর্ষ!(poila baisakh)

 

ADVERTISEMENT

পুঁটি মাছের শুঁটকি দিয়ে ঝাল কচুশাক

BR4

উপকরণঃ কচুশাক এক কেজি মতো (ডাঁটা সমেত), পুঁটি মাছ শুকিয়ে শুঁটকি, থেঁতো করা রসুন, গোটা মরিচের দানা ১০-১৫ টা, পাঁচফোড়ন আধ চামচ, জিরেবাটা ১ টেবিল চামচ, সাদা তেল, নুন আন্দাজমতো, দু চারটে কাঁচা মরিচ ভেজে নেবেন।

ADVERTISEMENT

প্রণালীঃ কচুশাক আর ডাঁটা মাঝখান থেকে চিরে নিন।পুঁটি মাছের পেট পরিষ্কার করে গরম জলে ধুয়ে নিন। কড়ায় তেল গরম করে পাঁচফোড়ন ও রসুন কোয়া দিয়ে লাল করে ভেজে নিন। এর মধ্যে কচুশাক দিয়ে কাঁচা মরিচ দিয়ে নাড়তে থাকুন। শাক থেকে জল বেরোলে জিরে বাটা দিন। এবার আঁচ কমিয়ে ঢাকা দিয়ে অপেক্ষা করুন। শাক গলে সেদ্ধ হয়ে শুকিয়ে গেলে নামিয়ে নিন।

কই ভাতুরি 

BR5

ADVERTISEMENT

উপকরণঃ কৈ মাছ ৪ টে, লাউপাতা ৮ টি, পেঁয়াজ কুচি, রসুন কুচি, হলুদ, মরিচ, জিরে গুঁড়ো, সর্ষের তেল, কাঁচামরিচ, ৫০০ গ্রাম চাল দিয়ে রানা করা ভাত

প্রণালীঃ আগে ভাত রেঁধে নিন। এবার সব মশলা মাছের সঙ্গে মেখে লাউপাতায় মুড়ে ভাতের উপর রেখে অল্প আঁচে রেখে দিন। আধ ঘণ্টা পর মাছ বের করে নিয়ে পাতা বেটে ভর্তা করে নিন। এবার মাছ ও ভর্তা একসঙ্গে ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ADVERTISEMENT

নারকেল দুধ আর মানকচু দিয়ে মুরগির ঝোল

BR6

উপকরণঃ মানকচু বেশি করে, দুটো মুরগি কেটে কুটে পিস করে নেবেন, আদা, রসুন ও পেঁয়াজ বাটা, হলুদ, মরিচ, ধনে, জিরে গুঁড়ো, কাঁচা মরিচ, নারকেলের দুধ এক কাপ, তেল ও নুন পরিমাণ মতো। গোটা চারেক পেঁয়াজ কুচিয়ে কেটে লাল লাল এবং মুচমুচে করে ভেজে নেবেন।

ADVERTISEMENT

প্রণালীঃ সব মশলা দিয়ে মাংস ভালো করে কষিয়ে রাঁধুন। মানকচু চৌকো চৌকো করে কেটে নুন আর হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। যেটুকু জল থাকবে সব ঝরিয়ে নেবেন। এবার সেদ্ধ করা মানকচু মাংসে দিয়ে আরও একটু কষতে হবে। মাংস ভালো করে সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। নামানোর আগে নারকেলের দুধ, মুচমুচে পেঁয়াজ ভাজা আর কাঁচা মরিচ উপরে দিয়ে দিতে হবে।

তথ্যসূত্র ও ঋণ স্বীকারঃ ১) নুনেতে ভাতেতে, রামকৃষ্ণ ভট্টাচার্য সান্যাল ও অনার্য তাপস ২) বাঙালির খাদ্যকোষ, মিলন দত্ত ৩) রান্নার বই, লীলা মজুমদার ও কমলা চট্টোপাধ্যায়, ৪) যুগান্তর পত্রিকা ৫) দেবদ্যুতি রায়। 

ADVERTISEMENT

Picture Courtsey: Instagram

 

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!       

12 Apr 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text