home / রূপচর্চা ও বিউটি টিপস
ব্যবহার না করা পুরনো প্রসাধনী ফেলে দেবেন না, বরং এভাবে ব্যবহার করুন

ব্যবহার না করা পুরনো প্রসাধনী ফেলে দেবেন না, বরং এভাবে ব্যবহার করুন

এর আগে একদিন আপনাদেরকে বলেছিলাম আমার এক অদ্ভুত স্বভাবের ব্যাপারে। আমার স্বভাব না বলে নেশা বা ঝোঁক বললেও অত্যুক্তি হয় না। আমি বড্ড বেশি কসমেটিকস বা স্কিন কেয়ার ও পারসোনাল কেয়ার প্রোডাক্ট কিনি। আর ফলস্বরূপ, অনেকটাই নষ্ট হয়ে যায়। না, ভুল বললাম, নষ্ট হয়ে যেত। এখন আর যায় না। কারণ শেলফ লাইফ পার হয়ে গেলেও কিভাবে কিছু নির্দিষ্ট প্রসাধনী অন্য কাজে ব্যবহার করা (smart ways to reuse skincare products) যায়, তা আমি শিখে গিয়েছি আর আপনাদেরও শিখিয়ে দিয়েছি। আশা করি, এখন আর কোনও সমস্যা নেই। আজ আপনাদের আরও এমন কিছু টিপস দেব, যাতে আপনারা একই প্রসাধনী অন্যভাবেও কাজে লাগাতে পারেন। চলুন শেখা যাক –

ব্যবহার না করা প্রসাধনী অন্য কী কী কাজে লাগানো যায়

১। ফেসিয়াল ক্লেনজার কিন্তু বডি ওয়াশ হিসেবে ব্যবহার করা যায়। অনেক সময়েই বডি ওয়াশ শেষ হয়ে গেলে আমরা সাবান ব্যবহার করি। আবার অনেকেই সাবান মেখেই স্নান করেন। সাবান যত ভাল কোয়ালিটিরই হোক না কেন, স্নানের পর ত্বকে একটা টান ধরেই। সেক্ষেত্রে অবশ্য ফেসিয়াল ক্লেনজার ব্যবহার করতে পারেন। যদি আপনার কাছে কোনও ফেসিয়াল ক্লেনজার থাকে যা পুরনো হয়ে গেছে বলে মুখে লাগাতে পারছেন না, সেটি বডি ওয়াশ হিসেবে ব্যবহার (smart ways to reuse skincare products) করুন।

২। মুখে মাখার ক্রিম কিনেছিলেন হয়ত কোনও সময়ে, কিন্তু সেটি শেষ না হতেও অন্য একটি কিনে ব্যবহার করতে শুরু করে দিয়েছেন আর আগের ক্রিমটি বেচারি হয়ত কোনও কোনায় পড়ে ধুলো খাচ্ছে! এদিকে তার এক্সপায়ারি ডেটও মোটামুটি চলে এসেছে। সেক্ষেত্রে এক কাজ করতে পারেন, মুখে মাখার ক্রিমটি ফুট ক্রিম হিসেবে ব্যবহার করতে পারেন। যেদিন বাড়িতে পেডিকিওর করবেন, সেদিন না হয় এই ক্রিমটি দিয়ে বেশ ভাল করে পা মাসাজ করে নিলেন। প্রতিদিন রাতে শোওয়ার আগেও অবশ্য পায়ে ক্রিম মাসাজ করে শুতে পারেন।

৩। ঠিক একইভাবে ফেস স্ক্রাবারও ব্যবহার না করা হলে তা বডি স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। ফেস স্ক্রাবারে আখরোটের খোসার টুকরো বা মাইক্রোবিডস থাকে যা ত্বকের উপরিভাগ থেকে মরা কোষ সরাতে সাহায্য করে এবং ত্বকে একটা আলাদা জেল্লা এনে দেয়। স্নানের সময়ে বডি স্ক্রাবার হিসেবে পুরনো ফেস স্ক্রাবার (smart ways to reuse skincare products) ব্যবহার করতেই পারেন। পরে ভাল করে ময়শ্চারাইজার লাগাতে ভুলবেন না।

৪। আমরা অনেকেই ওয়াক্সিং করাই, কিন্তু এখন অনেকেই ওয়াক্সিং করাতে যেতে পারছেন না। সেক্ষেত্রে অবাঞ্ছিত লোমের হাত থেকে মুক্তি পেতে শেভিংই ভরসা। তবে যাঁদের নিয়মিত শেভিং-এর অভ্যেস নেই, তাদের বাড়িতে সরঞ্জামও ঠিক ঠাক থাকে না। যদি আপনার কাছে শেভিং জেল না থাকে সেক্ষেত্রে পুরনো ক্লেনজিং বাম অবাঞ্ছিত লোমের উপরে লাগিয়ে রেজার চালিয়ে দিতে পারেন। এতে শেভও ভাল হবে আর ত্বকও মোলায়েম থাকবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Oct 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text