logo
Logo
User
home / লাইফস্টাইল
পুষ্টিকর আর ভিটামিন-সমৃদ্ধ খাবার (food) মানেই প্রেগন্যান্সিতে (pregnancy) নিরাপদ- তা কিন্তু একেবারেই নয়!

পুষ্টিকর আর ভিটামিন-সমৃদ্ধ খাবার (food) মানেই প্রেগন্যান্সিতে (pregnancy) নিরাপদ- তা কিন্তু একেবারেই নয়!

বহু জটিলতা কাটিয়ে সদ্যই কনসিভ করেছে অন্তিমা। এক দিকে যেমন আনন্দ, তেমন অন্য দিকে আবার চাপা একটা টেনশন কাজ করছে। খালি মনে হচ্ছে, সব কিছু ঠিকঠাক হবে তো! আসলে অন্তরের সঙ্গে বিয়ের সাত বছর হয়ে গেল। ওদের অ্যারেঞ্জড ম্য়ারেজ ছিল। যদিও সেটা ওদের দুষ্টু-মিষ্টি প্রেম দেখলে কেউ বুঝতেই পারবে না। শহরের অভিজাত এলাকায় সাজানো-গোছানো ছিমছাম ফ্ল্যাটে সংসার এই দম্পতির। মাঝেমধ্যেই দু’জনের বাবা-মা এসে থাকেন। কোনও কিছুর অভাব নেই। কিন্তু অন্তিমার ইচ্ছে, একটা সন্তান আসুক ওদের মাঝে। তাই বহু ট্রিটমেন্টের পর যখন কনসিভ করল, তখন তো আনন্দে আত্মহারা হয়ে গিয়েছিল। তাই প্রথম থেকেই নিজের খেয়াল রাখতে শুরু করেছিল। দুপুরের দিকে বেরিয়েছিল একটু ফল আনবে বলে। আনারস, পেয়ারা, লেবু কিনে বাড়ি ঢুকতেই দেখে মেসেঞ্জারে একটা পিং। মুঠোফোনের নোটিফিকেশনে দেখে, অন্তর মেসেজ করেছে। একটা লিঙ্ক! তাতে রয়েছে, কী কী খাওয়া চলবে না। সেই লিস্টে জ্বলজ্বল করছে আনারস (pineapple)। মনে মনে ভাবে, আর একটু হলেই….! না জেনে নিজের কত বড় সর্বনাশ করতে যাচ্ছিল ও।

pregnancy foods

আসলে অন্তিমার মতো প্রত্যেকটি মেয়েই চায়, তাঁর সন্তান সুন্দর ও সুস্থ ভাবে পৃথিবীর আলো দেখুক। ফলে প্রেগন্যান্সিটা (pregnancy) প্রথম ধাপ থেকেই তাদের কাছে খুবই স্পেশ্যাল। আর সব থেকে ইম্পর্ট্যান্ট হল খাওয়াদাওয়াটা। আপনি হয়তো ভাববেন, প্রেগন্যান্সিতে (pregnancy) পুষ্টিকর সমস্ত কিছু চলে। তা কিন্তু নয়! বেশ কিছু খাবার (food) এড়িয়ে (avoid) চলাই শ্রেয়। তাই দেখে নিন, প্রেগন্যান্সিতে (pregnancy) সুস্থ থাকতে কী কী খাবেন না।

আরও পড়ুনঃ গর্ভাবস্থায় শোওয়ার ধরন কেমন হওয়া উচিৎ

আনারস

pineapple

ফলের মধ্যে সেটা সবার আগে এড়িয়ে চলা ভাল, সেটা হল আনারস (pineapple)। কারণ এর মধ্যে রয়েছে ব্রোমেলিন নামের একটি এনজাইম। যা সার্ভিক্স ওয়াল নরম করে দেয়। ফলে গর্ভপাত বা মিসক্যারেজ (miscarriage) হয়।

আঙুর

grapes-fruit

প্রেগন্যান্সিতে (pregnancy) আঙুরটাও এড়িয়ে চলুন। সে সবুজ আঙুর হোক বা কালো। মোট কথা, ওয়াইন প্রেগন্যান্সিতে খুবই ক্ষতিকর (harmful)। কারণ এর মধ্যে রয়েছে রেসভিরাট্রল, এটা হবু মা-দের জন্য হানিকরক। তা ছাড়াও গর্ভাবস্থায় কালো আঙুরের খোসা বা উপরের অংশটা হজম করতে সমস্যা হবে।

তেঁতুল

tamarind

প্রেগন্যান্ট অবস্থায় টক খাওয়ার একটা প্রবণতা থাকে। তেঁতুল খেয়ে নেন অনেকে। অতিরিক্ত তেঁতুল আবার প্রেগন্যান্সিতে ভীষণই ক্ষতিকর (harmful)। কারণ এর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে। যেটা প্রেগন্যান্ট মহিলাদের শরীরে প্রোজেস্টেরন প্রোডাকশন প্রায় বন্ধ হয়ে যায়। আর প্রোজেস্টেরনের মাত্রা কমলেই মিসক্যারেজের (miscarriage) সম্ভাবনা থাকে। তাই প্রেগন্যান্সির (pregnancy) প্রথম ধাপে তেঁতুল একেবারেই এড়িয়ে (avoid) চলুন।

পাকা বা কাঁচা পেঁপে

papaya

পেঁপে খুবই উপাদেয়, পুষ্টিকর ও ভিটামিনসমৃদ্ধ ফল। যা আপনার শরীরের পক্ষে ভাল। তবে অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য এই ফল ক্ষতিকর। কারণ পেঁপে দেহের তাপমাত্রা বাড়িয়ে দেয়। যা প্রেগন্যান্সিতে (pregnancy) ঠিক নয়। আসলে পেঁপের মধ্যে প্রচুর পরিমাণে ল্যাটেক্স রয়েছে। যা প্রচুর রক্তক্ষরণ হবে। আর মিসক্যারেজ (miscarriage) হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

কাঁচা ডিম

egg-poach

ডিম তো পুষ্টিকর খাবার (food)। কিন্তু কাঁচা ডিম গর্ভাবস্থায় খাওয়া উচিত নয়। কারণ ডিমের মধ্যে রয়েছে সালমোনেলা। তাই ভাল করে সেদ্ধ করে খেতে হবে। আর সেই সঙ্গে জেনে নিন, কীসে কীসে কাঁচা ডিম থাকে; যেমন- ডিমের পোচ অথবা হাফ-বয়েলড এগ খাওয়া চলবে না। বাড়িতে বানানো মেয়োনিজ বা যে সব খাবারে কাঁচা ডিম থাকে, একদম খাবেন না।

কফি

caffeine

অনেকেই কফি অ্যাডিকটেড। কিন্তু কফিতে থাকে ক্যাফিন, যা অতিরিক্ত পান করার ফলে মিসক্যারেজ হয়ে যেতে পারে। ফলে গর্ভাবস্থায় কফি কম খাবেন।

কাঁচা দুধ, আনপ্রসেসড চিজ, প্যাকেটের ফলের রস 

cheese

কাঁচা দুধ, আনপ্রসেসড চিজ, প্যাকেটের ফলের রসের মধ্যে রয়েছে ব্যাকটেরিয়া, জীবাণু, যা আপনার এবং আপনার সন্তানের জন্য ক্ষতিকর। তাই দুধ সব সময় ভাল করে ফুটিয়ে খাওয়া উচিত।

কাঁচা বা আধ সেদ্ধ মাছ মাংস

chicken liver

গর্ভাবস্থায় কাঁচা-আধ সেদ্ধ মাছ-মাংস খাবেন না। আার প্যাকেটজাত মাংস- সালামি, সসেজ ইত্যাদি একেবারেই এড়িয়ে চলুন। মাটন বা চিকেনের লিভারও এড়িয়ে চলুন। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। আর অতিরিক্ত ভিটামিন এ প্রেগন্যান্সির  প্রথম স্টেজে খুবই বিপজ্জনক।

সামুদ্রিক মাছ

sea fish

প্রেগন্যান্সিতে (pregnancy) সামুদ্রিক মাছও এড়িয়ে চলতে হবে। কারণ অতিরিক্ত সামুদ্রিক মাছ আপনার গর্ভস্থ শিশুর স্নায়ুতন্ত্রের ক্ষতি করবে।

ছবি সৌজন্যে: পিন্টরেস্ট

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

গর্ভাবস্থায় কর্মরতা মহিলাদের ভালো থাকার টিপস

13 Feb 2019

Read More

read more articles like this
good points logo

good points text