ডি আই ওয়াই লাইফ হ্যাকস

অনলাইনে খাবার অর্ডার করেন? মাথায় রাখুন কয়েকটি বিষয়

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Sep 3, 2020
অনলাইনে খাবার অর্ডার করেন? মাথায় রাখুন কয়েকটি বিষয়

আজকাল আমরা সবাই মোটামুটি অনলাইনে (online) খাবার (food) অর্ডার (order) করি। অনেক সময়ে ব্যস্ততার কারণে হোক বা রান্না করতে ইচ্ছে না করলে অনলাইন ফুড ডেলিভারি অ্যাপগুলো (online food delivery apps) ত্রাতার ভূমিকায় এসে আমাদের ক্ষুদা নিবারণ করে।  আপনার পছন্দের রেস্তোরাঁ থেকে পছন্দের খাবারটি যে-কোনও জায়গায় যে-কোনও সময়ে পেয়ে যেতে পারেন অনলাইন ফুড ডেলিভারি অ্যাপগুলোর মাধ্যমে। আপনারও যদি অনলাইনে খাবার অর্ডার করার অভ্যাস থাকে, তাহলে কয়েকটি বিষয় একটু মাথায় রাখুন, এতে আপনারই সুবিধে।

অনলাইনে খাবার অর্ডার করার সময়ে কী কী বিষয় মাথায় রাখবেন

১। যখনই আপনি কোনও অনলাইন ফুড ডেলিভারি অ্যাপ ((online food delivery apps)) খোলেন, আপনার সামনে অনেক রেস্তোরাঁর একটি তালিকা চলে আসে। সেখান থেকে আপনি আপনার পছন্দের কোনও একটি রেস্তোরাঁ বেছে নেন।  কিন্তু এভাবে যখন আপনি কোনও একটি রেস্তোরাঁ বাছেন, তখন কি খেয়াল করেন যে সেটিই আসল রেস্তোরাঁ কি না! একই নামে অনেক রেস্তোরাঁ থাকে। অনেকেই আবার খুব সস্তায় খাবার পাবেন দেখে নতুন কোনও রেস্তোরাঁ থেকে খাবার অর্ডার করেন এবং যখন খাবার এসে পৌঁছয় তখন দেখা যায় পরিমানেও খুব কম এবং খেতেও সুস্বাদু নয়। কাজেই যখন আপনি অনলাইনে খাবার অর্ডার করবেন, সবার আগে চেক করে নেবেন যে আপনি কোথা থেকে খাবারটি আনাচ্ছেন।

২। আমরা যারা অনলাইনে কেনাকাটা করি, তাঁদের মধ্যে একটা অভ্যাস আছে, রিভিউ ও রেটিং দেখে তবেই তাঁরা জিনিস কেনেন। অনলাইন ফুড ডেলিভারি অ্যাপে খাবার অর্ডার করার সময়েও রেস্তোরাঁর রিভিউ ও রেটিং দেখে নেবেন, কারণ এগুলো খুবই গুরুত্বপূর্ণ বিষয়। যে রেস্তোরাঁর রিভিউ ও রেটিং ভাল, সেখানকার খাবারও ভাল, কাজেই আপনার টাকা ও জিভের স্বাদ দুই-ই নষ্ট হওয়ার আশঙ্কা থাকে যদি খাবার ঠিক না হয়।

৩। সবই তো না হয় বুঝলাম, কিন্তু পকেটসই বলেও তো একটা বিষয় আছে তাই না? ধরুন আপনি ভাল রিভিউ ও রেটিং দেখে খাবার অর্ডার করতে গেলেন, কিন্তু সেখানে দাম দেখে অনেক সময়ে আমাদের পিছিয়ে আসতে হয়। আবার অনেক সময়ে অনলাইনে খাবার অর্ডার করার আগে দাম দেখা যায় না, যখন অর্ডার করেন, তখন দাম দেখা যায়। আবার এরকম পরিস্থিতিও হয়, হয়ত আপনি ঠিকঠাক দাম দেখে খাবার অর্ডার করলেন, কিন্তু বাদবাকি ট্যাক্স মিলিয়ে সর্বশেষ দাম যা হয়, তা অনেক বেশি। কাজেই, সবটা ভাল করে দেখে, প্রয়োজন হলে পাঁচ ছয়টি রেস্তোরাঁ রিসার্চ করে তবেই অনলাইন অ্যাপে খাবার ডেলিভার করুন।

৪। আপনাদের সঙ্গে একটি ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করি। অনলাইন ফুড ডেলিভারি অ্যাপ থেকে খাবার অর্ডার করার পরে ডেলিভারি বয় ক্যান্সেল করে দিয়েছিল। পেমেন্ট করা হয়ে গিয়েছিল, কিন্তু খাবার আমার কাছে এসে পৌঁছয়নি। পরে কাস্টমার কেয়ারে যোগাযোগ করে সমস্যার সমাধান করি। এমন পরিস্থিতি যে-কারও সঙ্গে হতে পারে। সেক্ষেত্রে সময় নষ্ট না করে সরাসরি কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন।  

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!