home / Acne
মুখে মাখা ছাড়াও মুলতানি মাটি দিয়ে করা যায় এই পাঁচটি কাজ

মুখে মাখা ছাড়াও মুলতানি মাটি দিয়ে করা যায় এই পাঁচটি কাজ

মুলতানি মাটি বহু প্রাচীনকাল থেকে ভারতীয় রূপচর্চার অঙ্গ। এখনও টিভিতে ঐতিহাসিক মুভিতে দেখানো হয় মুলতানি মাটির প্রলেপ লাগাচ্ছেন রাণি বা রাজকন্যা। তবে আমরা জানি মুলতানি মাটি মুখে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে হয়। মুখ ছাড়াও এই মাটি দিয়ে আরো অনেক রকম কাজ করা যায় যা অনেকেই জানেন না।  (what are the benefits of multani mitti)

সব ত্বকের জন্যই ভাল 

মুখ ঝকঝকে করে তোলে এই মাটি

মুলতানি মাটি এমন একটি উপাদান যা সবরকম ত্বকের সাথে খাপ খেয়ে যায়। তৈলাক্ত ত্বকে গোলাপজলের সাথে মুলতানি মাটি মিশিয়ে মাখতে হয়, আবার যাদের শুষ্ক ত্বক তারা মুলতানি মাটির সাথে দুধ মিশিয়ে মুখে ভাল করে মাখতে পারেন। কোনওরকম সমস্যা হয় না.. (what are the benefits of multani mitti)

ব্রন রাতারাতি তাড়ায়

লাল সদ্য হওয়া ব্রনর ওপরে মুলতানি মাটি, টমেটোর রস এবং চন্দনের গুঁড়ো পেস্ট করে সেটা ব্রনর ওপরে দিয়ে রাখুন ১০ মিনিট। দেখবেন ব্রন বসে গেছে মুখে তারপর ঠিক হয়ে যাবে।

বডিওয়াশে মুলতানি মাটি

ট্যান দূর করে দেয় মুলতানি মাটি

যদি প্রাকৃতিক বডিওয়াশ ব্যবহার করতে চান তাহলে মুলতানি মাটি আপনাকে দারুণ সাহায্য করবে। এমনিতে কাঁচা দুধ আর মুলতানি মাটি মিশিয়ে বডিওয়াশ বানাতে পারেন আর যদি নিজেকে বেশি প্যাম্পার করতে ইচ্ছে করে তাহলে মুলতানি মাটির সাথে হলুদগুঁড়ো, অল্প নিমের গুঁড়ো আর চন্দনের গুঁড়ো মিশিয়ে তারপর কাঁচা দুধ ঢেলে ভাল করে পেস্ট বানিয়ে পুরো গায়ে মেখে নিন বডিওয়াশের মত। ভাল করে লুফা দিয়ে ঘষে জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনার ত্বক উজ্জ্বল, নরম আর টানটান থাকবে।

শ্যাম্পু হিসেবে মুলতানি মাটি

চুল তেলতেলে হয় না এটি মাখলে

আপনার চুলকে সবথেকে ভাল উপহার দিতে পারেন আপনি যদি মুলতানি মাটি সপ্তাহে একবার মাথায় ঘষে স্নান করেন। এই মাটি মাথার বাড়তি তেল শুষে নেয় এবং স্ক্যাল্প পরিষ্কার রাখে। (what are the benefits of multani mitti)

রক্ত সংবহনে খুব সাহায্য করে

মুলতানি মাটি দিয়ে ম্যাসাজ করলে ভাল ফল পাবেন

ভাল করে মুলতানি মাটি দিয়ে মেরুদন্ড বরাবরর মালিশ করলে তা রক্ত সংবহনে খুবই সাহায্য করে। সারাদিনের ক্লান্তিও দূর হয় তার সাথে। (what are the benefits of multani mitti)

জেদি দাগ দূর করে

তেল, গ্রিজ বা রক্তের দাগের মত জেদি দাগ দূর করতে সাহায্য করে মুলতানি মাটি। যে অংশে দাগ লেগেছে তাতে জল মিশিয়ে মুলতানি মাটি লাগালেই উঠে যাবে।

ভাবুন তাহলে মুখে মাখা ছাড়াও মুলতানি মাটির কত গুরুত্ব আমাদের দৈনন্দিন জীবনে। সাধে কি আর যুগের পর যুগ ধরে এর এত চাহিদা!

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

03 Aug 2022

Read More

read more articles like this
good points logo

good points text