home / রূপচর্চা ও বিউটি টিপস
কোন সাবান আপনার ত্বকের জন্য প্রয়োজন?

কোন সাবান আপনার ত্বকের জন্য প্রয়োজন?

ঝর্ণার জলে স্নান করছেন এক সুন্দরী। তাঁর সরু আঙুল, যত্নের নখে উজ্জ্বল রঙের নেলপলিশ। সেই আঙুলে ধরা একটুকরো সাবান। আরাম করে সাবান (soap) মেখে স্নান করছেন তিনি। টিভির পর্দায় এ হেন বিজ্ঞ়াপন এক সময় বেশ জনপ্রিয় ছিল। সেই বিজ্ঞাপন দেখে সুন্দরীর প্রেমে কতজন পড়েছেন তা জানা নেই। তবে সেই সাবানের বিক্রি বেড়েছিল অনেকটাই, তা জানা যায় মার্কেট রিভিউ থেকেই। 

সাবান দৈনন্দিনের জীবনের অন্যতম অঙ্গ। শুধুমাত্র সৌন্দর্য (beauty) সচেতন হলেই যে স্নানের সময় সাবান ব্যবহার করেন কেউ, তা কিন্তু নয়। এ হল পরিচ্ছন্ন থাকার অপরিবার্য অঙ্গ। কেউ এ বিষয়ে শৌখিন। কেউ বা শুধু প্রয়োজনটুকু মিটিয়ে নেন।

কিন্তু সৌন্দর্য ধরে রাখতে গেলে ত্বক অনুযায়ী সাবান বেছে নেওয়া প্রয়োজন। প্রতিটি ঋতুতে সাবানের ধরন বদলে নেওয়া উচিত। সাধারণ ভাবে কোন সাবান আমরা ব্যবহার করি, আর সে সব বিউটি রুটিনে কীভাবে জায়গা করে নিয়েছে, তা নিয়েই এই প্রতিবেদনে আলোচনা করার চেষ্টা করলাম আমরা। 

ক্ষারযুক্ত সাবান

সব সময় আমরা যে সাবান ব্যবহার করি, তা-ই ক্ষারযুক্ত সাবান। এ ধরনের সাবান ক্ষারীয় প্রকৃতির। স্বাভাবিক ত্বকের জন্য এ ধরনের সাবান উপযুক্ত। অবশ্য ত্বকের ধরন না জেনে বেশিরভাগ মানুষই এই সাবান ব্যবহার করে থাকেন। যাঁদের ত্বকে সমস্যা নেই, তাঁরা অনায়াসে এই সাবান ব্যবহার করতে পারেন। কিন্তু ত্বকের কোনও সমস্যা থাকলে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে সাবান ব্যবহার করাই ভাল।

শুষ্ক ত্বকের উপযোগী সাবান

শুষ্ক ত্বকের জন্য ময়শ্চারাইজার যুক্ত সাবান প্রয়োজন। এ ধরনের সাবান ত্বককে আর্দ্র করে। যে সব সাবানে তেলের পরিমাণ বেশি থাকে, তাও ব্যবহার করা যেতে পারে। ক্রিম, কোকো বাটার জাতীয় সাবান শুষ্ক ত্বকের জন্য আদর্শ। সাবানের ক্ষারীয় ভাবের জন্য ত্বক শুষ্ক ও খসখসে হয়। ময়েশ্চারাইজিং সাবানে ক্ষার কম থাকায় তা সৌন্দর্য বৃদ্ধির সহায়ক।

গ্লিসারিনযুক্ত সাবান

গ্লিসারিনযুক্ত সাবানগুলো স্বচ্ছ হয়। সংবেদনশীল ত্বকের জন্য গ্লিসারিনযুক্ত সাবান ভাল কাজে লাগবে।

ডিওডোরেন্ট সাবান

এ ধরনের সাবানে ব্যাকটেরিয়ানাশক উপাদান থাকে। এ সাবান শরীরের গন্ধ দূর করে। ঘামের গন্ধ দূর করার জন্য ডিওডোরেন্ট সাবান খুব উপকারী। সব সাবানেই কম-বেশি গন্ধ থাকে। কিন্তু এগুলির গন্ধ কিছুটা উগ্র।

মেডিকেটেড সাবান

সাধারণ অবস্থায় মেডিকেটেড সাবান ব্যবহার করার কোনও প্রয়োজন নেই। কিন্তু কোনও চর্মরোগ হলে অনেক সময় চিকিৎসকরা মেডিকেটেড সাবান ব্যবহার করার সুপারিশ করেন। তবে একটানা বেশিদিন মেডিকেটেড সাবান ব্যবহার করা ত্বকের জন্য ক্ষতিকর। আপনি ঠিক কতদিন মেডিকেটেড সাবান ব্যবহার করবেন, সে বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

জেল সাবান

আধুনিক সভ্যতায় তরল বা জেল সাবান ব্যবহারে অভ্যস্ত আমরা অনেকেই। এ ধরনের সাবানে ক্ষারীয় ভাব কম থাকে ও নিউট্রাল থাকে বলে ত্বক শুষ্ক হয় না।

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্য়ে

https://bangla.popxo.com/article/beauty-benefits-of-moong-dal-in-bengali

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Aug 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text