গুরু নানকের এই ১০টি বাণী আজও সমানভাবে প্রাসঙ্গিক in Bengali | POPxo

আজ গুরু নানকের ৫৫০তম জন্মদিন, জেনে নিন তাঁর ১০টি বাণী ও কেন তা এখনও সমান প্রাসঙ্গিক

আজ গুরু নানকের ৫৫০তম জন্মদিন, জেনে নিন তাঁর ১০টি বাণী ও কেন তা এখনও সমান প্রাসঙ্গিক

আজ শিখ ধর্মগুরু গুরু নানকের জন্মদিন। অবশ্য শুধু ধর্মগুরু বলে তাঁকে ছোট করাটা অনুচিত। গুরু নানকের মহিমা এবং মানবসভ্যতায়  তাঁর অবদান অনেক সুদূরপ্রসারী। শিখ ধর্মের দশ জন ধর্মগুরুকে নিয়ে শিখদের পালাপার্বণ অনুষ্ঠিত হয়। কার্তিক মাসের পূর্ণিমায় পালিত হয় গুরু পূরব। যদিও গুরু নানকের (Guru Nanak) জন্মদিবস আসলে এই পূর্ণিমা নাকি বৈশাখীর দিন, মানে ১৪ এপ্রিল, তা নিয়ে মতবিরোধ আছে, কিন্তু তাঁর বাণী, কিংবা তাঁর শিক্ষা নিয়ে শিখ সম্প্রদায়ের মধ্যে কোনও বিরোধ নেই। শিখদের কাছে সেবাই পরম ধর্ম। তাই এদিনও জনসেবার মধ্যে দিয়েই কাটান তাঁরা। আসুন, এই গুরু পূরবের দিনটিতে জেনে নিই গুরু নানকের কিছু বাণীর (teaching) কথা এবং কেন তা আজও সমান প্রাসঙ্গিক।

আরও পড়ুনঃ এ পি জে আবদুল কালামের সেরা কয়েকটি বানী

গুরু নানকের বাণী

Instagram
Instagram

১. যাঁর নিজের উপরে কোনও বিশ্বাস নেই, তিনি ভগবানকে কী করে বিশ্বাস করবেন!

২. তোমার কথা শুনে অন্যরা যেন তোমাকে সম্মান করতে পারে, এমন কথাই সব সময় বোলো।

৩. ঈশ্বর একজনই, আর তাঁর নাম সত্য। তিনিই জগতের সৃষ্টিকর্তা। তিনি কাউকে ভয় পান না, কাউকে ঘৃণা করেন না। তিনি জাগতিক জন্ম-মৃত্যুর ঊর্দ্ধে। তিনি স্বীয় দীপ্তিতে আলোকিত হন। একমাত্র প্রকৃত গুরুই তোমাকে তাঁর সন্ধান দিতে পারবেন। এই ঈশ্বর সৃষ্টির শুরুতেও প্রাসঙ্গিক ছিলেন, আজও সমান প্রাসঙ্গিক এবং আগামী দিনেও তাঁর প্রাসঙ্গিকতা একটুও কমবে না। 

৪. আপনাকে যদি কেউ সত্যি ভালবাসে, জানবেন আপনি ঈশ্বরের সন্ধান পেয়ে গিয়েছেন।

আরও পড়ুনঃ গৌতম বুদ্ধের বাণী যা বদলে দেবে জীবন

৫. পৃথিবী আসলে একটি নাট্যমঞ্চ আর আমরা সকলে স্বপ্নের মধ্যে এখানে অভিনয় করে চলেছি।

৬. মাংস খাওয়া উচিত নাকি সবজি, এসব নিয়ে মূর্খেরা তর্ক করে! কোনটি মাংস এবং কোনটি সবজি, সেটি কে ঠিক করে দিয়েছে? আর কোনটি খেলে পাপ হবে, সেটাই বা আসলে কে জানে!

৭. যদি মৃত্যুর প্রকৃত অর্থ সত্যিই কেউ জানতে পারে, তা হলে সে আর মৃত্যুকে ভয় পাবে না।

৮. যুক্তি দিয়ে ঈশ্বরকে ব্যাখ্যা করা যায় না, সারা জীবন ধরে চেষ্টা করলেও কেউ তা পেরে উঠবে না।

৯. যে সব মানুষকে একই মনে করে, সে-ই প্রকৃত ঈশ্বরবিশ্বাসী।

১০. ঈশ্বর তোমাকে যে ধনসম্পত্তি দিয়েছেন, তা যদি তুমি শুধু নিজের বলেই আগলে রাখো, তা হলে তা একটি শবের চেয়েও পূতিগন্ধময়। কিন্তু যদি তা অন্যদের সঙ্গে ভাগ করে নাও, তা হলে তা পবিত্র প্রসাদের চেয়েও বেশি পুণ্য বলে ধরা হবে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়..