ADVERTISEMENT
home / চুলের তেল
শ্যাম্পু করার পরদিনই চুল তেলতেলে হয়ে যাচ্ছে এই শীতেও? কী করবেন

শ্যাম্পু করার পরদিনই চুল তেলতেলে হয়ে যাচ্ছে এই শীতেও? কী করবেন

শীত পড়ার সঙ্গে সঙ্গেই আপনার চুল, স্ক্যাল্প এবং আপনার মুখে নানারকম সমস্যা হতে শুরু করে। এক একজনের এক একরকম সমস্যা। অনেকেরই শীতকালেও চুল তেলতেলে হয়ে থাকে। গরমকালে এই সমস্য়া হওয়া স্বাভাবিক, কিন্তু শীতকালেও শ্য়াম্পু করার একদিন পরেই যদি আপনার চুল তেলতেলে হয়ে যায়, তাহলে এটা নিয়ে ভাবার প্রয়োজন তো আছেই। তবে দুশ্চিন্তা করার প্রয়োজন নেই। এটি আপনার প্রাকৃতিক তেল(সেবাম) যা আপনার চুলকে সুরক্ষিত রাখে এবং চুলের আর্দ্রতা বজায় রাখে। যাই হোক, তবে অস্বাভাবিক তৈলাক্ত স্ক্যাল্প অবশ্যই ভাবনার বিষয়। স্ক্যাল্পে অতিরিক্ত তেল চুলকানি এবং লাল ভাবের কারণও হতে পারে। তাই জন্যই আজ আপনাদের জন্য় কয়েকটি বিশেষ টিপস নিয়ে এসেছি আমরা। শীতকালে যদি এই কয়েকটি টিপস আপনি মেনে চলতে পারেন, তবে এই তৈলাক্ত স্ক্যাল্প ও চুলের সমস্যা (oily hair in winter) থেকে মুক্তি পাবেন।

একদিন অন্তর শ্যাম্পু করবেন (oily hair in winter)

স্ক্যাল্পের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ রাখার একমাত্র উপায় হল চুল পরিষ্কার রাখা। একদিন অন্তর একদিন শ্যাম্পু করবেন। না হলে অতিরিক্তি তেলের কারণে কিন্তু আপনার স্ক্যাল্পে নানারকম ফাঙ্গাল ইনফেকশন বাসা বাঁধতে পারে। আর আপনি নিশ্চয়ই তা চান না। তবে আপনি যদি মনে করেন প্রতিদিন শ্যাম্পু করার কারণে আপনি আপনার চুলের ক্ষতি করছেন, তবে সেই কথা ভাববেন না। আসলে শীতকালে প্রথমে আপনার স্ক্যাল্প পরিষ্কার রাখা জরুরি। স্ক্যাল্প পরিষ্কার থাকলেই চুল পড়া কম হবে, আপনার চুলও ভাল থাকবে। প্রতিবার চুল ধোওয়ার সময়ে হালকা গরম জল ব্যবহার করবেন এবং তেলের পরিমাণ (oily hair in winter) নিয়ন্ত্রণে রাখবেন। শ্য়াম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করে নেবেন।

ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারেন (oily hair in winter)

আপনি যদি প্রতিদিন বাইরে বের হন, তবে আপনার অবশ্যই এই ড্রাই শ্যাম্পু প্রয়োজন। যখন আপনার স্ক্যাল্প তৈলাক্ত হয়ে যায়, আপনার চুলের গোড়ায় তেল জমে যায় এবং আপনার চুল আঠালো, নোংরা ও ফ্ল্যাট হয়ে থাকে তখন অবশ্যই আপনার ড্রাই শ্যাম্পু প্রয়োজন। আপনার সব সমস্যা সমাধান করতে পারে ড্রাই শ্য়াম্পু। চুলে ড্রাই শ্যাম্পু স্প্রে করে নেবেন। আপনার চুল থাকবে সুন্দর ও পরিষ্কার (oily hair in winter) । আর যেখানে যাবেন এই বোতল আপনি নিয়ে যেতে পারেন। তবে ড্রাই শ্যাম্পু সপ্তাহে একবার ব্যবহার করা যেতে পারে। এটিকে অভ্যাস বানিয়ে ফেলবেন না।

চুল ভাল রাখার জন্য় যত্ন করতেই হবে

বারবার তেল ব্যবহার করবেন না

শীতকালে চুলের আর্দ্রতা বজায় রাখার জন্য় বারবার তেল ব্যবহার করবেন না। কারণ আপনার স্ক্যাল্প এমনিতেই তৈলাক্ত থাকে (oily hair in winter) , তাই ঘন ঘন তেল ব্যবহার করলে স্ক্যাল্প আরও তৈলাক্ত হয়ে যায়। বরং চুলের আর্দ্রতা বজায় রাখার জন্য় আপনি অন্য়ান্য় প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন। এই বিষয়ে আমাদের আর্টিকেলটি পড়ুন।

ADVERTISEMENT

হেয়ার হাইজিন মেনে চলবেন

চুল ধোবেন। সঙ্গে চিরুণি বা আপনার হেয়ার ব্রাশও পরিষ্কার রাখবেন। আপনি অন্য়ান্য যেসব হেয়ার টুল ব্যবহার করেন, সেগুলোও পরিষ্কার রাখবেন।

এতেও যদি সমস্য়া সমাধান না হয়, তবে অবশ্য়ই ত্বক বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
07 Feb 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT