ডিপ ক্লেনজিং নাকি এক্সফোলিয়েটিং, কোন সাবানটি তৈরি করতে চান বাড়িতে? রেসিপি দিলাম আমরা

ডিপ ক্লেনজিং নাকি এক্সফোলিয়েটিং, কোন সাবানটি তৈরি করতে চান বাড়িতে? রেসিপি দিলাম আমরা

রোজকার স্নানের ক্ষেত্রে সাবান কিন্তু একটি খুব জরুরি সামগ্রী। বাজারে নানা রকমের নানা দামের নানা প্রয়োজনের সাবান তো হামেশাই দেখা যায়। এছাড়া শীতকালের জন্য গ্লিসারিন সাবান আবার গরমকালের জন্য মেন্থলযুক্ত সাবান আর বর্ষাকালের জন্য অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান, আমাদের সকলের বাথরুমে থাকে। কিন্তু বাজারচলতি অনেক সাবানই আমাদের ত্বকের জন্য খুব ক্ষতিকর হতে পারে। সবচেয়ে ভাল হয় যদি আপনি একটু সময় বের করে বাড়িতেই নিজের পছন্দ ও প্রয়োজনমতো সাবান (handmade soap) তৈরি করে নিতে পারেন। কীভাবে করবেন? বলে দিচ্ছি আমরা।

হ্যান্ডমেড এক্সফোলিয়েটিং সাবান

শাটারস্টক

যাঁদের ত্বক খুব বেশি রুক্ষ এবং খসখসে, তাঁরা অনায়াসে এই এক্সফোলিয়েটিং সাবানটি ব্যবহার করতে পারেন। আমাদের প্রত্যেকেরই উচিত, সপ্তাহে অন্তর দু’দিন ত্বক এক্সফোলিয়েট করা অর্থাৎ ঘষামাজা করে ত্বকের উপরিভাগের মরা কোষ দূর করে ত্বক কোমল ও জেল্লাদার করে তোলা।

কী-কী উপকরণ প্রয়োজন: মেল্ট অ্যান্ড পোর সোপ বেস (soap base), আখরোটের খোসা (গুঁড়ো করা), ওটমিল (গুঁড়ো করা কিন্তু খুব বেশি মিহি নয়), সোপ মোল্ড বা সাবান তৈরির ছাঁচ, ফুড কালার এবং আপনার পছন্দের এসেনশিয়াল অয়েল (তবে এই দুটি উপকরণ না ব্যবহার করলেও ক্ষতি নেই)

কীভাবে তৈরি করবেন: প্রথমেই মাইক্রোওয়েভে অথবা গ্যাসে সোপ বেস দিয়ে গলিয়ে নিন। এবারে একে-একে তাতে ওটমিলের গুঁড়ো, আখরোটের খোসার গুঁড়ো, ফুড কালার, এসেনশিয়াল অয়েল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ভ্যানিলা বা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন। ফুড কালার একটু ব্রাউনঘেঁষা হলে ভাল হয়, যেহেতু আখরোটের খোসার রঙও ব্রাউন। সব উপকরণ ভালভাবে মিশে গেলে সাবান তৈরি করার ছাঁচে (soap mould) মিশ্রণটি ঢেলে নিন এবং শক্ত হওয়ার (handmade soap) জন্য সময় দিন।

বাড়িতেই তৈরি করে ফেলুন ১০০% প্রাকৃতিক লিপ স্টেন বা লিপ কালার, তাও আবার ফলের নির্যাস দিয়ে

হ্যান্ডমেড ডিপ ক্লেনজিং সাবান

শাটারস্টক

যত দিন যাচ্ছে, তত বেশি করে বাড়ছে দূষণের পরিমাণ এবং তার সরাসরি প্রভাব এসে পড়ছে আমাদের ত্বকে। ফলে ত্বক গভীরভাবে পরিষ্কার করাটা অত্যন্ত প্রয়োজন। আপনি না হয় ক্লেনজার দিয়ে মুখ পরিষ্কার করতে পারবেন, কিন্তু আপনার শরীরের বাকি অংশেরও তো গভীরভাবে পরিষ্কার প্রয়োজন, তাই না? সেক্ষেত্রে নিজেই তৈরি করে ফেলুন ডিপ ক্লেনজিং সাবান (handmade soap)।

কী কী উপকরণ প্রয়োজন: মেল্ট অ্যান্ড পোর সোপ বেস, অ্যাক্টিভেটেড চারকোল পাউডার, টি-ট্রি এসেনশিয়াল অয়েল, সোপ মোল্ড বা সাবান তৈরির ছাঁচ

কীভাবে তৈরি করবেন: ঠিক আগের বারের মতো সোপ বেস (soap base) গলিয়ে নিন এবং এক চিমটি অ্যাক্টিভেটেড চারকোল পাউডার তাতে দিয়ে খুব ভাল করে মিশিয়ে নিন। এবারে কয়েক ফোঁটা টি-ট্রি এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। চাইলে সামান্য পিপারমিন্ট অয়েলও মেশাতে পারেন বাকি উপকরণগুলির সঙ্গে। সাবান তৈরি ছাঁচে (soap mould) মিশ্রণটি ঢেলে কয়েক ঘণ্টা অপেক্ষা করুন, আপনার হ্যান্ডমেড (handmade soap) প্রাকৃতিক ডিপ ক্লেনজিং সাবান তৈরি!

ত্বকের পরিচর্যাতে বাবা রামদেবের পতঞ্জলি প্রোডাক্ট গুলি সবচেয়ে ভালো (Patanjali Beauty Products)

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!