চুলের যত্নে মধুর উপকারিতা ও হেয়ার মাস্ক

চুলের যত্নে মধুর উপকারিতা ও হেয়ার মাস্ক

আপনার কি আজকাল চুল আঁচড়াতেই ভয় লাগে? চুল আঁচড়াতে গেলেই গোছা গোছা চুল উঠে (hair fall) যায়? শ্যাম্পু করার পর বাথরুমে, ঘুম থেকে ওঠার পর বালিশে বা যেখানেই যান সেখানেই শুধু চুল পড়ে থাকতে দেখেন? তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্যই! নারী-পুরুষ নির্বিশেষে চুল পড়া একটা বড় সমস্যা। পার্লারে আর নানা প্রোডাক্টের পিছনে কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করেও লাভের লাভ তো কিছু হয়নি, বরং, মাথায় চুলের সংখ্যা কমেছে। আসল সমস্যা হল, আপনারা ঘরোয়া চিকিৎসা না করে আগেই রাসায়নিকের উপরে বেশি ভরসা করে ফেলেন। আমাদের সবার বাড়িতে একটা প্রাকৃতিক উপকরণ রয়েছে যা চুল পড়া (hair fall) বন্ধ করতে দারুণ কাজে দেয়। মধু! জেনে নিন, মধু (honey) কীভাবে চুল পড়া বন্ধ করতে সাহায্য করে।

চুলের জন্য মধু কেন ব্যবহার করবেন

শুধু শরীরের জনই না, চুলের যত্নেও মধুর ভুমিকা অসীম (ছবি - শাটারস্টক)

১। মধু হল প্রাকৃতিক হেয়ার কন্ডিশনার, যা চুলে আর্দ্রতা দেয় করে এবং চুল করে তোলে মজবুত ও জেল্লাদার। এছাড়া মধু (honey) যেহেতু চুলে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে (hair care), ফলে চুল ভাঙে কম এবং দ্রুত লম্বাও হয়।

২। মধুর মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা নতুন চুল গজাতে সাহায্য করে। এছাড়াও মধুতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। অনেকেই চুলে নানারকম রাসায়নিক ট্রিটমেন্ট করেন, ফলে চুলের অনেক ক্ষতি হয়। মধু এই সব ড্যামেজ থেকে চুল রক্ষা করে এবং ড্যামেজ হয়ে যাওয়া চুল মেরেমতও করে।

৩। চুলের গোড়া ও হেয়ার ফলিকলস মজবুত করতে মধুর জুড়ি নেই। মধুতে ভিটামিন, প্রাকৃতিক খনিজ এবং প্রোটিন রয়েছে।

৪। মধুতে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদানও রয়েছে। যদি মাথার তালুতে কোনও ফাঙ্গাল ইনফেকশন বা খুশকির মত সমস্যা থাকে তাহলে নিয়মিত মধুর মাস্ক লাগালে তা সেরে যায়। ফাঙ্গাল ইনফেকশন না থাকায় চুল পড়া বন্ধ হয়।

চুল পড়া রোধ করতে মধু দিয়ে তৈরি এই হেয়ার মাস্কটি ট্রাই করতে পারেন

অরগানিক মধুর হেয়ার মাস্ক

মধু (honey) কিন্তু খুব ভাল হেয়ার ক্লেনজারের কাজ করে। সেজন্য অনেক হারবাল শ্যাম্পুতে মধু ব্যবহার করা হয়। কাজেই মাথার তালুর ময়লা ও চুল পরিষ্কার করতে মধু ঠিক কতটা উপকারী (hair care) বুঝতেই পারছেন। অনেক সময়েই আমাদের চুলের চুলের গোড়া ঠিকভাবে পরিষ্কার হয় না। ফলে ময়লা জমে জমে চুলের গোড়া আলগা হয়ে যায় এবং চুল পড়তে থাকে। এছাড়াও চুলে ও মাথার তালুতে ময়লা থাকলে নানা ফাঙ্গাল ইনফেকশন ও খুশকির মত সমস্যা দেখা দেয়। এসব থেকে মুক্তি পেতে সপ্তাহে একবার করে মধুর (honey) হেয়ার মাস্ক (hair mask) লাগাতে পারেন।

উপকরণ – এক টেবিল চামচ অরগানিক মধু এবং এক টেবিল চামচ যে-কোনও হারবাল শ্যাম্পু (নিজের চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু নেবেন)

ব্যবহারবিধি

একটি মগে মধু ও শ্যাম্পু ঢেলে মিশিয়ে নিন। প্রয়োজনে সামান্য জল দিতে পারেন। চুল ভিজিয়ে তৈরি করে রাখা হেয়ার মাস্কটি লাগিয়ে নিন। মিনিট দশেক মাসাজ করে উষ্ণ জলে চুল ধুয়ে নিন।

মূল ছবি - পেক্সেলস ডট কম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!