ফ্রিজি চুলের সমস্যা দূরে হটান এই তিনটি ঘরোয়া টোটকার সাহায্যে

ফ্রিজি চুলের সমস্যা দূরে হটান এই তিনটি ঘরোয়া টোটকার সাহায্যে in bengali

শ্যাম্পু করার পরেই কি আপনার চুলটা বেলুনের মতো ফুলে যায়? অথবা চুল সুন্দর করে আঁচড়ানোর পরেই কি জট পড়ে বা চুলের জট ছাড়াতে গিয়ে চোখের জলে নাকের জলে একাকার হয়ে যান? তাহলে তো বুঝতেই পারছেন যে আপনার চুলের যা ধরন তাকে ফ্রিজি হেয়ার বলে! এই ফ্রিজি চুল (3 easy and effective home remedies for frizzy hair) সামলানো যে কতখানি ঝক্কির ব্যাপার, তা যে এই সমস্যার মুখোমুখি হয়েছে একমাত্র সেই জানে। চুলের এই ফ্রিজি ভাব দূর করতে কখনও স্মুদনিং, কখনও বা আরও দামী ট্রিটমেন্ট, কিন্তু সুরাহা হয়নি কি? কিছু সহজ নিয়ম মেনে চললে কিন্তু চুলের ফ্রিজি ভাব কাটিয়ে নরম ও স্বাস্থ্যজ্জ্বল চুল ফিরে পাওয়া খুব একটা কঠিন ব্যাপার হবে না।

১। নারকেল তেলের হেয়ার মাস্ক

ছবি - পেক্সেলস ডট কম

কেন করবেন: নারকেল তেল খুব ভাল কন্ডিশনারের কাজ করে যার ফলে চুল নরম ও সিল্কি হয়ে ওঠে এবং ভিটামিন ই অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর ফলে চুলের পুষ্টিতে কোনও অভাব হয় না। ফ্রিজি হেয়ারের (3 easy and effective home remedies for frizzy hair) জন্য এই মাস্কটি খুবই উপকারী।

কী কী উপকরণ প্রয়োজন: চার চা চামচ অরগানিক নারকেল তেল এবং একটি ভিটামিন ই ক্যাপসুল

কীভাবে ব্যবহার করবেন: দুটি উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন, খেয়াল রাখবেন যেন ভালভাবে মিশে যায়। এবারে যে ভাবে নারকেল মাথায় মাখতে হয় ঠিক সেভাবে মাসাজ করুন। অন্তত ১৫ মিনিট মাসাজ করবেন স্ক্যাল্পে, চুলের গোড়ায় এবং বাকি অংশেও। মিনিট ৪০ রেখে শ্যাম্পু করে নিন।

কতদিন ব্যবহার করবেন: সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন।

Beauty

WIPEOUT Germ Killing Body Spray

INR 149 AT MyGlamm

২। লাইট বিয়ার রাইন্স

কেন করবেন: বিয়ারে প্রচুর পরিমাণে ভিটামিন বি এবং প্রোটিন রয়েছে যা চুলে ময়শ্চার জোগানর সঙ্গে চুলে পুষ্টিও যোগায়। বিয়ার দিয়ে চুল ধুলে চুলের ভেঙে যাওয়া কিউটিক্যালস মেরামত হয় এবং চুল মোলায়েম ও স্মুদ হয়ে ওঠে।

কী কী উপকরণ প্রয়োজন: এক পাইন্ট বিয়ার

কীভাবে ব্যবহার করবেন: অনেকেই বিয়ারের বোতল খুলে সরাসরি তা মাথায় ঢালেন, এই কাজটি কিন্তু কোনও সময়েই করবেন না। বিয়ার বোতল থেকে একটি কাচের বাটিতে ঢেলে রেখে দিন সারা রাত, এতে বিয়ারের ঝাঁঝভাব কেটে যাবে এবং তা চুলে দেওয়ার উপযুক্ত হবে। পরদিন স্নানের সময়ে শ্যাম্পু করুন চুলে এবং শ্যাম্পু মাথায় থাকা অবস্থায় অল্প অল্প করে বিয়ার মাথায় ঢালতে থাকুন ও মাসাজ করুন। এরপর ঠান্ডা জলে চুল ধুয়ে নিন।

কতদিন ব্যবহার করবেন: দু’সপ্তাহে একবার করে করুন। এতে ফ্রিজি হেয়ারের (3 easy and effective home remedies for frizzy hair) সমস্যা দূর হবে এবং চুল নরম হবে।

Beauty

Manish Malhotra Cinnamon Ginger Night Gel

INR 945 AT MyGlamm

৩। আমন্ড অয়েল ও ডিমের হেয়ার প্যাক

ছবি - পেক্সেলস ডট কম

কেন করবেন: আমন্ড অয়েল প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে এবং ডিম চুলের বিভিন্ন ড্যামেজ মেরামত করতে খুব উপকারী, কাজেই দুটোর মিশেল যে ফ্রিজি চুলের (3 easy and effective home remedies for frizzy hair) সমস্যা সমাধান করবেই, তা নিশ্চয়ই বুঝতে পারছেন।

কী কী  উপকরণ প্রয়োজন: এক কাপের এক চতুর্থাংশ আমন্ড অয়েল এবং একটি গোটা ডিম

কীভাবে ব্যবহার করবেন: আমন্ড অয়েল এবং ডিম একটি ছোট কাচের বা চিনামাটির বাটিতে নিয়ে একসঙ্গে ভাল করে ফেটাতে থাকুন যতক্ষণ না পর্যন্ত একটি স্মুদ পেস্ট তৈরি হচ্ছে। এবার ভাল করে চুল আঁচড়ে নিয়ে অল্প অল্প করে ওই মিশ্রণটি চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে নিন এবং ডগা পর্যন্তও লাগান। মিনিট ৪০ রেখে ঠান্ডা জলে কোনও মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

কতদিন ব্যবহার করবেন: সপ্তাহে একবার করলেই যথেষ্ট।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!