Advertisement

Care

রুক্ষ এবং শুষ্ক চুল নিমেষে জেল্লাদার করতে ব্যবহার করুন এই তিনটি হেয়ার সিরাম

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jul 1, 2019
রুক্ষ এবং শুষ্ক চুল নিমেষে জেল্লাদার করতে ব্যবহার করুন এই তিনটি হেয়ার সিরাম

Advertisement

রুক্ষ শুষ্ক ফ্রিজি চুল (dry hair) – এটা যেন সকলের কাছেই একটা দুঃস্বপ্ন! কিন্তু দুঃখের বিষয় হল, আমাদের অনেকেরই এই সমস্যাটা রয়েছে। যতই চুলে তেল লাগাই, যে শ্যাম্পুই ব্যবহার করি না কেন, চুল শুকোলেই যেন বেলুনের মতো ফুলে যায়! অনেক হেয়ার সিরামও হয়তো আপনি ব্যবহার করেছেন কিন্তু কোনওটাতেই কোনও ফল হয়নি, তা হলে কী করবেন আপনি? হেয়ার সিরামই (hair serum) ব্যবহার করবেন, তবে সেগুলোই যা শুষ্ক চুলের জন্য উপযোগী।

কীভাবে বুঝবেন শুষ্ক চুলের জন্য কোন হেয়ার সিরাম উপযুক্ত

শাটারস্টক

বাজারচলতি প্রচুর হেয়ার সিরাম রয়েছে, তবে সবগুলো যে সব ধরনের চুলের জন্য উপযুক্ত তা কিন্তু নয়। কোনও প্রোডাক্ট হয়তো শুষ্ক চুলে কাজে দেয়, আবার অন্য কোনও প্রোডাক্ট হয়ত অন্য কোনও ধরনের চুলের জন্য ভাল। কীভাবে বুঝবেন যে, আপনার শুষ্ক চুলের জন্য কোন সিরামটি বেস্ট?

  • এমন হেয়ার সিরাম বাছুন, যাতে আর্গান অয়েল রয়েছে। এতে চুলে জট তো পড়বেই না, উপরন্তু চুলে পুষ্টিও জোগাবে।
  • প্রাকৃতিক তেল সমৃদ্ধ হেয়ার সিরাম ব্যবহার করুন। যে প্রোডাক্টে ক্যাস্টর অয়েল বা রোজমেরি অয়েল রয়েছে সেরকম কোনও প্রোডাক্ট ব্যবহার করুন। এতে চুল শুধু স্মুদ হবে না, চুলের আর্দ্রতাও বজায় থাকবে।
  • যদি কোনও হেয়ার সিরামে জোজোবা অয়েল বা ল্যাভেন্ডার অয়েল থাকে, সেই প্রোডাক্টও আপনি ব্যবহার করতে পারেন। এতে সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে চুল রক্ষা পাবে।
  • যদি আপনার চুলে রঙ করা থাকে অথবা অন্য কোনও কেমিক্যাল ট্রিটমেন্ট করা থাকে, তা হলে নারকেল তেল বা গ্রিন-টি যুক্ত কোনও প্রোডাক্ট ব্যবহার করুন।

তিনটি বেস্ট হেয়ার সিরাম যা আপনার শুষ্ক চুলকে করে তুলবে নরম আর ম্যানেজেবল

১। স্ট্রিক্স প্রো ভিটা গ্লস হেয়ার সিরাম

শুষ্ক এবং ফ্রিজি চুলের জন্য স্ট্রিক্স-এর এই প্রোডাক্টটি খুবই ভাল। ভিটামিন ই সমৃদ্ধ এই প্রোডাক্ট শুধুমাত্র শুষ্ক চুল ম্যানেজ করতে সাহায্য করে তা নয়, চুলের কিউটিক্যালসও সারাই করে।

সুবিধে

চুলের জট ছাড়াতে সাহায্য করে

চুলে একটা আলাদা জেল্লা আনে

সিরামটি খুবই হালকা

চুল চিটচিটে করে না

অসুবিধে

সব জায়গায় পাওয়া যায় না

২। ম্যারিকো’স হেয়ার অ্যান্ড কেয়ার সিল্ক এন শাইন লিভ-ইন কন্ডিশনার

যাঁদের চুল প্রচণ্ড রুক্ষ এবং নানা কারণে ড্যামেজ হয়ে রয়েছে তাঁরা কিন্তু হেয়ার অ্যান্ড কেয়ারের এই সিরামটি অনায়াসে ব্যবহার করতে পারেন। নানা ধরনের কেমিক্যাল, ধুলো, দূষণ – এরসবের হাত থেকে চুল রক্ষা করতে এই সিরামটি বেশ কাজের।

সুবিধে

চুল নরম করতে সাহায্য করে

চুল ফুলিয়ে রাখে না। কিন্তু একটা আলাদা ভলিউম যোগ করে চুলে

অসুবিধে

সিরামটি একটু ভারী প্রকৃতির

৩। দ্য বডি শপ গ্রেপসিড গ্লসিং সিরাম

বডি শপের যে-কোনও প্রোডাক্টই খুব ভাল, তা সে চুলের জন্যই হোক অথবা ত্বকের জন্য। গ্রেপসিড এক্সট্র্যাক্টযুক্ত এই প্রোডাক্ট আপনার চুলে একটি আলাদা জেল্লা এনে দেয়। গ্রেপসিড ছাড়াও এতে সিসম সিড বা তিলের বীজ থেকে তৈরি তেলও রয়েছে যা চুলে পুষ্টি যোগায়।

সুবিধে

হালকা এবং কোনও চিটচিটে ভাব নেই

চুল ছিঁড়ে যায় না

পরিমাণে অল্প লাগে

অসুবিধে

বেশি পরিমাণে ব্যবহার করলে চুল প্যাতপ্যাতে হয়ে থাকে

বেশ দামি

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!