home / Care
বাড়িতেই তৈরি করে ফেলুন হেয়ার কন্ডিশনার, খুব সহজে in bengali

৩০ দিনের হেয়ার কেয়ার চ্যালেঞ্জ! নেবেন নাকি?

দেখতে-দেখতে দুর্গাপুজো এসে গেল, আর মাত্র কয়েকটা দিনই হাতে রয়েছে মায়ের আগমনের। পুজোতে কী-কী করবেন, কেমন সাজবেন, কেমন পোশাক পরবেন, কোথায়-কোথায় ঠাকুর দেখতে যাবেন মোটামুটি সবই প্ল্যান করে ফেলেছেন নিশ্চয়ই? তা বেশ, কিন্তু এই এক মাসে চুলের যত্ন ঠিক কীভাবে নেবেন, তা ঠিক করেছেন কি? কারণ, আপনি যতই সেজেগুজে বেরোন না কেন, মাথায় যদি চুল না থাকে বা চুলের যদি বিশ্রী দশা হয়, তা হলে কিন্তু গোটা সাজটাই মাটি হয়ে যাবে! এই একটি মাস একটু চুলের যত্ন নিন, কীভাবে? বলে দিচ্ছি আমরা… (30 days hair care routine before durga puja)

শ্যাম্পুর আগে অয়েল মাসাজ

নিজেই তৈরি করতে পারেন হেয়ার অয়েল

যদিও সারা বছরই চুলের যত্ন নেওয়া উচিত, কিন্তু আমরা সেটা করি না। পুজোর আগের এই ৩০ দিনে না হয় একটু চুলের যত্ন করলেন। আমরা অনেকেই চুলে তেল লাগাতে বড্ড বিরক্ত হই, চিপচিপ করে সেই জন্য!

আবার অনেকেরই ধারণা থাকে, যেহেতু তাঁদের চুল ও স্ক্যাল্প তেলতেলে কাজেই আলাদা করে আর তাঁদের চুলে তেল লাগানোর কোনও প্রয়োজন নেই। এমন ধারণা যদি আপনার মাথাতেও থাকে, তা হলে এখনই তা ঝেড়ে ফেলুন।

যখনই শ্যাম্পু করবেন, তার আগে চুলে তেল লাগান। চুলের গোড়ায় আঙুলের ডগার সাহায্যে আলতো করে মাসাজও করুন, এতে রক্তসঞ্চালন সঠিকভাবে হবে এবং চুলের গোড়া মজবুত হবে। (30 days hair care routine before durga puja)

এছাড়াও তেল চুলে পুষ্টি জোগায়, ফলে চুল ঝরেও যায় না। তবে বাজারচলতি যে-কোনও তেল না লাগিয়ে চেষ্টা করুন অরগানিক কোনও তেল ব্যবহার করার। তেমন হলে আপনি বাড়িতেও নিজের জন্য কাস্টমাইজড হেয়ার অয়েল তৈরি করে নিতে পারেন।

সঠিক শ্যাম্পু ব্যবহার

হাতের সামনে যে শ্যাম্পু পেলেন সেটাই লাগিয়ে চুল ধুয়ে নিলেন, এমন করলে কীভাবে চুলের সঠিক যত্ন হবে শুনি? আপনার চুলের ধরন অনুযায়ী যদি শ্যাম্পু না বাছেন, তা হলে উপকারের চেয়ে অপকার বেশি হবে!

রুক্ষ চুলের জন্য যে ধরনের শ্যাম্পু লাগবে, তা আবার যাঁদের চুল তেলতেলে তাঁদের জন্য জুতসই হবে না! সেরকমই যাঁদের খুশকির সমস্যা রয়েছে তাঁরা অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করতে পারেন। (30 days hair care routine before durga puja)

আবার যাঁদের চুলে কেমিক্যাল ট্রিটমেন্ট করা রয়েছে, তাঁরা সেই হিসেবে শ্যাম্পু বাছুন। চুলে রং করা থাকলে প্রয়োজন কালার গার্ড শ্যাম্পুর। নিজের চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু বাছুন। তবে যে শ্যাম্পুই বাছুন না কেন, চেষ্টা করুন তা যেন সালফেট ফ্রি হয়!

কন্ডিশনার লাগাতে ভুলবেন না

শ্যাম্পু করার পর অতি অবশ্যই কন্ডিশনার ব্যবহার করুন, তা না হলে চুল রুক্ষ ও ফ্রিজি হয়ে যেতে পারে। চুল মোলায়েম রাখতে কন্ডিশনার দারুণ কাজ করে। তবে হ্যাঁ, বেশিরভাগ মানুষ যে ভুলটা করেন কন্ডিশনার ব্যবহারের ক্ষেত্রে তা হল, তাঁরা স্ক্যাল্পে কন্ডিশনার লাগিয়ে ফেলেন! আপনি সেই ভুলটা করবেন না, এতে চুলের গোড়া আলগা হয়ে যেতে পারে। কন্ডিশনার লাগাবেন শুধু চুলের গুছিতে…

আরও কিছু জরুরি টিপস

  • খাওয়া-দাওয়ার দিকেও কিন্তু বিশেষ যত্ন নিতে হবে এসময়। বেশি করে মাছ, ডিম, সবুজ শাক-সবজি ও প্রচুর পরিমাণে জল খেতে হবে, যাতে শরীরের ভিতর থেকে টক্সিন বেরিয়ে যেতে পারে এবং চুল স্বাস্থ্যোজ্জ্বল হয়ে ওঠে।
  • প্রতিদিন শ্যাম্পু করবেন না। একদিন অন্তর একদিন শ্যাম্পু করুন।
  • সম্ভব হলে ১৫ দিনে একবার হেয়ার স্পা করুন। সব সময়ে পার্লারে গিয়েই হেয়ার স্পা করাতে হবে তার কোনও মানে নেই, আপনি বাড়িতেও প্রাকৃতিক উপাদানের সাহায্যে হেয়ার স্পা করতে পারেন। (30 days hair care routine before durga puja)
  • এই এক মাস চেষ্টা করুন হেয়ার স্টাইলিং টুলস ব্যবহার না করার, কারণ এতে চুল ড্যামেজ হবেই! যদি একান্তই ব্যবহার করতেই হয় তা হলে হিট প্রোটেক্টিং স্প্রে লাগিয়ে তারপরই চুল স্ট্রেট বা কার্ল করুন।
  • সম্ভব হলে কাঠের চিরুনি ব্যবহার করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text