Advertisement

Natural Care

শীতে কীভাবে ত্বকের যত্নে কাজে লাগাবেন অ্যালো ভেরা?

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 24, 2021
শীতে কীভাবে ত্বকের যত্নে কাজে লাগাবেন অ্যালো ভেরা?

Advertisement

শীতকালে ত্বকের নানা সমস্যা দেখা দেয়। প্রথমত আবহাওয়া শুষ্ক থাকায় ত্বকে একটা টান ধরে। ফলে অকালে বলিরেখা পড়া, র‍্যাশ, চুলকানির মত সমস্যা বেড়ে যায়। তাই শীতকালে বিশেষ যত্নের প্রয়োজন। বাজারচলতি কোনও প্রোডাক্ট যদি ব্যবহার করতে না চান, সেক্ষেত্রে আজে লাগান অ্যালো ভেরা-কে। কীভাবে? (aloe vera skin care tips)

ত্বকের যত্নে অ্যালো ভেরার উপকারিতা

১। ঠোঁট নরম রাখে: অ্যালো ভেরার পাতায় ভরপুর পরিমানে ভিটামিন এ থাকে যা শুস্ক ফাটা ঠোঁটের জন্য কোনও আশীর্বাদের চেয়ে কম নয়। নরম ঠোঁট পেতে গেলে একটা ছোট্ট কাজ করতে হবে – ঠোঁটে অ্যালো ভেরা জেল লাগিয়ে ভুলে যান। আর যদি আপনার হাতে কিছুটা সময় থাকে, তাহলে একটা কাঁচের ছোট শিশিতে অ্যালো ভেরা জেলের সাথে অলিভ অয়েল মিশিয়ে রাখতে পারেন, আর মাঝেমাঝেই লিপ বাম হিসিবে সেটা ব্যবহার করতে পারেন।

২। সুন্দর চোখের জন্য: সকালে ঘুম থেকে ওঠার পর যদি আপনার চোখ ক্লান্ত আর ফোলাফোলা থাকে, চোখের চারপাশে অ্যালো ভেরা জেল লাগানো আরম্ভ করুন, দেখবেন কিছুদিনের মধ্যেই তফাৎটা চোখে পড়বে। অনেক আন্ডার-আই ক্রিমেও অ্যালো ভেরা জেল ব্যবহার করা হয়।

৩। ওয়াক্সিং-এর ব্যাথা আর নয়: অনেক সময় ওয়াক্সিং, প্লাকিং বা থ্রেডিং করার পর ব্যাথা থাকে র ত্বকের নানা জায়গায় লাল লাল ছোপ পরে। কিছুক্ষন অ্যালো ভেরা জেল লাগান, দেখবেন আরাম পাবেন। (aloe vera skin care tips)

৪। অ্যান্টি-এজিং: অ্যালো ভেরা ত্বকের ইলাস্টিসিটি ঠিক রাখতে সাহায্য করে যার ফলে ফাইনলাইন, বলিরেখা, দাগ ইত্যাদির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। অ্যালো ভেরা জেলে সামান্য অলিভ অয়েল আর ওটমিল মিশিয়ে একটা পেস্ট তৈরী করুন, এবার ওই পেস্ট মুখে লাগিয়ে আধঘন্টা পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫। ময়েশ্চারাইজার: অ্যালো ভেরাতে জলের আধিক্য থাকায় এটি ত্বকের আদ্রতা বজায় রাখতে খুবই লাভদায়ক, এবং সেটাও ত্বককে চিটচিটে না করে – আশ্চর্য ব্যাপার না? যাদের ত্বক তেলতেলে আর ব্রোনোর সমস্যা আছে, তাদের জন্য অ্যালো ভেরা জেল অত্যন্ত কার্যকরী।

শীতকালে শুস্ক ত্বকের সমস্যা মোটামুটি সবার হয়, এই সময় অ্যালো ভেরার ব্যবহার এই সমস্যা দূর করার জন্য অব্যর্থ ওষুধ। এলভ্যেরা জেল নিয়ে ত্বকে ময়েশ্চারাইজারের মতো ম্যাসাজ করুন, দেখবেন ত্বকের আদ্রতা হারিয়ে যাবে না। নখ মজবুত আর চকচকে করার জন্য আপনি নিজের নখেও অ্যালো ভেরা জেল লাগাতে পারেন।

৬। দাগ-ছোপ আর ব্রণ দূর করুন: মুখের সৌন্দর্য ধরে রাখার জন্য অ্যালো ভেরা সাহায্যকারী। অ্যালো ভেরাতে এন্টি-ফাঙ্গাল, এন্টি-ইনফ্লেমেটরি এবং এন্টি-ব্যাক্টেরিয়াল গুন আছে যেগুলি দাগ-ছোপ আর ব্রণ দূর করতে সাহায্য করে। এতে পোলিসেকেরাইডসও আছে যা ডেডসেল দূর করে নতুন কোষ তৈরিতে সাহায্য করে। এর ফলে ব্রণর সমস্যা দূর হয় আর দাগও থাকে না – দারুন না?

রোজ রাতে শোওয়ার আগে ব্রোনোর ওপরে অ্যালো ভেরা জেল লাগিয়ে ঘুমোন, আপনি চাইলে অ্যালো ভেরা জেলের সাথে কয়েক ফোটা লেবুর রসও মিশিয়ে লাগাতে পারেন। কিছুদিনের মধ্যেই তফাৎ চোখে পড়বে। (aloe vera skin care tips)

৭। সানবার্নের অব্যর্থ চিকিৎসা: সূর্যের রশ্মি, বিশেষত ‘ইউ-ভি রে’ আমাদের ত্বকের অত্যন্ত ক্ষতি করে। অ্যালো ভেরা জুস্ সূর্যের এই ক্ষতিকর রশ্মি থেকে আমাদের ত্বককে রক্ষা করতে সাহায্য করে এবং এর অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের আদ্রতা বজায় রাখতেও সাহায্য করে। তাই, যখনি আপনি রোদে কোথাও যাবেন, ভালো করে অ্যালো ভেরা জেল মেখে বেরোন।

৮। আঁচিল দূর করুন: ছোট তুলোর বল বানিয়ে তা কিছুক্ষন অ্যালো ভেরা জেলে ডুবিয়ে রাখুন যাতে ভালো ভাবে তুলো অ্যালো ভেরা গেল শুষে নেয়। এরপর ওই তুলোর বল কোনো টেপের সাহায্যে আঁচিলের ওপর লাগিয়ে নিন। নিয়মিতভাবে এটা কয়েক সপ্তাহ করলে আঁচিল আপনিই পড়ে যাবে।

৯। স্ট্রেচমার্কস আর লোমকূপের সমস্যার সমাধান: নিয়মিত অ্যালো ভেরা জেলের ব্যবহারে স্ট্রেচমার্কস অনেকটাই হালকা হয়ে আসে। এছাড়া অ্যালো ভেরা অ্যাস্ট্রিজেন্টের কাজ করে যার ফলে লোমকূপ টাইট করতেও সাহায্য করে।

১০। স্ক্রাব হিসেবেও ব্যবহার করতে পারেন: অ্যালো ভেরা জেলে একটু চিনি আর লেবুর রস মিশিয়ে স্ক্রাব তৈরী করুন। এই স্ক্রাব ব্যবহারে ডেডসেল দূর হয় আর তার সাথে সাথে ত্বকের জলীয় উপাদানও বজায় থাকে, ফলে আপনি পান নরম, কমনীয় আর পরিষ্কার ত্বক।

১১। কালচে দাগ-ছোপ দূর করতে জুড়ি নেই: অ্যালো ভেরার রসে অল্প নারকোল তেল মিশিয়ে কনুই, হাঁটু বা গোড়ালিতে লাগালে কালোভাব দূর হয়। (aloe vera skin care tips)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!