home / Care
আলু কেটে আর খোসা ফেলে দেবেন না, কাজে লাগান রূপচর্চায় in bengali

আলু কেটে আর খোসা ফেলে দেবেন না, কাজে লাগান রূপচর্চায়

আলু, এমন একটি সবজি, যা মোটামুটি সব রান্নায় লাগে। মানে ব্যপারটা হল ওই ‘সর্ব ঘটে কাঁঠালি কলা’-র মত। আপনি আলু সেদ্ধ খান বা আলু পোস্ত, আলু ভাজা খান বা আলুর দম, বিরিয়ানি বা খাসির মাংসেও অনেকেরই মাংসের থেকে বেশি পছন্দ বেশ বড় সাইজের একখানা টেস্টি নরম আলু! কিন্তু বেশির ভাগ বাড়িতেই আলু কাটার পর খোসা ফেলে দেওয়া হয়। কিন্তু আমরা বাপু সাশ্রয়ে বিশ্বাসী। তাই চুপি চুপি একটা কথা বলছি। এখন থেকে আলুর খোসা (beauty benefits of potato peels) ফেলবেন না, বরং রূপচর্চায় কাজে লাগান। কিভাবে আলুর খোসা ব্যবহার করে ত্বক ও চুলের যত্ন নেবেন, সে হদিশ এখনই দিচ্ছি

ত্বকের যত্নে আলুর খোসা কিভাবে কাজে লাগাবেন

আলুর খোসায় রয়েছে স্টার্চ যা ত্বক কোমল ও উজ্জ্বল করতে সাহায্য করে

অনেকেই ডার্ক সার্কল দূর করতে আলুর রস ব্যবহার করেন। এতে অনেকটা আলু নষ্ট হয়। এক কাজ করুন, আলু কাটার পর খোসা ফেলে না দিয়ে ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার পরিষ্কার করা আলুর খোসা (beauty benefits of potato peels) থেঁতো করে নিন এবং চুখের নীচে ও চার পাশে লাগিয়ে রেখে দিন। আধ ঘন্টা পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন এই কাজটি করলে কিছু দিনের মধ্যেই দেখবেন ডার্ক সার্কল উধাও হয়ে গিয়েছে।

যাঁদের ত্বক শুষ্ক, তাঁরাও আলুর খোসা ব্যবহার করে ত্বক কোমল ও আর্দ্র করে তুলতে পারেন। আলুর খোসা থেঁতো করে রস বার করে নিন এবং তার সঙ্গে এক টেবিল চামচ জল ঝরানো টক দই মিশিয়ে একটি পেস্ট তৈরি করে ফেলুন। এবার এই পেস্টটি মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে নিন। চাইলে শরীরের বাকি অংশেও লাগাতে পারেন, তবে সেক্ষেত্রে আলুর খোসা (beauty benefits of potato peels) ও টক দইয়ের পরিমান বাড়িয়ে নেবেন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই-তিনবার এই ঘরোয়া টোটকা ট্রাই করে দেখুন, নিজেই তফাৎ বুঝতে পারবেন।

চুলের যত্নে আলুর খোসা কিভাবে কাজে লাগাবেন

টক দই ও আলুর খোসার হেয়ার মাস্ক নিয়মিত ব্যবহারে চুলের স্বাস্থ্যের উন্নতি হয়

আপনি কি জানেন যে আলুর খোসা নিয়মিত চুলে ব্যবহার করতে পারলে চুলের অকালপক্কতা রোধ করা সম্ভব? এক কাপ মত আলুর খোসা নিয়ে নিন (অবশ্যই ভাল করে ধুয়ে পরিষ্কার করে নেবেন) এবং দুই কাপ জলে ফুটিয়ে নিন। জলের মধ্যে আলুর খোসা ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে আরও আট-দশ মিনিট ফোটাতে হবে। এরপর ঠান্ডা করে নিয়ে জল ছেঁকে নিন। যদি চান তাহলে আপনার পছন্দের কোনও এসেনশিয়াল অয়েল কয়েক ফোঁটা মেশাতে পারেন। আলুর খোসা ছেঁকে নেওয়া জল কাচের এয়ার টাইট শিশিতে ভরে রাখুন। যখনই শ্যাম্পু করবেন, তার পরে ভেজা চুলে কয়েক ফোঁটা এই ছেঁকে নেওয়া জল মাসাজ করুন এবং চুল মুছে শুকিয়ে নিন। কিছু দিনের মধ্যেই দেখবেন চুল পাকা বন্ধ হয়ে গিয়েছে। যেহেতু আলুর খোসায় (beauty benefits of potato peels) প্রাকৃতিক স্টার্চ থাকে, কাজেই তা চুলের অকালপক্কতা রোধে সাহায্য করে এবং একই সঙ্গে চুলে পুষ্টি জুগিয়ে চুল পড়াও বন্ধ করে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

08 Feb 2021

Read More

read more articles like this
good points logo

good points text