Advertisement

Care

পেঁয়াজের রসে (Onion Juice) লুকিয়ে আছে সুন্দর চুলের রহস্য

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jan 4, 2019
পেঁয়াজের রসে (Onion Juice) লুকিয়ে আছে সুন্দর চুলের রহস্য

Advertisement

পেঁয়াজ (onion) আমাদের দৈনন্দিন জীবনের একটা বিরাট অঙ্গ. স্যালাড-এ পেঁয়াজ ব্যবহার করা হয়, স্যান্ডউইচে পেঁয়াজের রস (onion juice) আমরা ব্যবহার করি, রান্নায় তো পেঁয়াজ (onion) লাগেই আবার ভিনিগারে ভেজানো পেঁয়াজের (onion) স্বাদই আলাদা হয়. কিন্তু রান্নাঘরের এই অন্যতম উপকরণটি রান্না ছাড়াও যে আরো অনেক কাজে ব্যবহার করা হয়, সেটা কি আপনি জানেন? হ্যাঁ, পেঁয়াজ (onion) কাটাটা একটা খুব ঝক্কির কাজ, চোখে জল এসে যায় পেঁয়াজ (onion) কাটতে গেলে, কিন্তু আপনার চুলের সমস্যার সমাধান করতে এই আনাজটির উপকারিতা (benefits) কতখানি, সেটা জানলে আপনি সত্যিই অবাক হয়ে যাবেন!

আমাদের কাছে অনেক প্রশ্ন এসেছে পেঁয়াজের (onion) উপকারিতা (benefits) সম্বন্ধে. তাই আমরা ঠিক করেছি যে পেঁয়াজ (onion) সংক্রান্ত সমস্ত প্রশ্নের উত্তর একটা আর্টিকেলেই দিয়ে দেব. তো, আসুন দেখে নেওয়া যাক, পেঁয়াজের (onion) কি কি উপকারিতা (benefits) রয়েছে –

প্রথমেই বলে রাখি যে পেঁয়াজের (onion) কিন্তু অনেক নিউট্রিশনাল ভ্যালু (nutritional value) রয়েছে. কি কি সেগুলো দেখে নেওয়া যাক.

  • পেঁয়াজ (onion) এন্টিব্যাকটেরিয়াল (anti-bacterial) এবং এন্টিফাঙ্গাল (anti-fungal).
  • পেঁয়াজ (onion) ভিটামিন সি, ভিটামিন বি৬, এন্টিঅক্সিডেন্ট এবং নানা খনিজে (minerals) সমৃদ্ধ.
  • পেঁয়াজে (onion) ফলিক এসিড (folic acid) থাকে এবং এর ফলে পেঁয়াজ (onion) খেলে আপনার শরীরে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন এবং ফসফরাসের ঘাটতি দূর হয়.
  • যাদের এনেমিয়ার সমস্যা আছে, তাদের পক্ষে পেঁয়াজ (onion) খাওয়াটা অত্যন্ত জরুরি.

আরো পড়ুনঃ চুল দ্রুত লম্বা করে এমন ১০টি তেলের হদিশ

এ তো গেলো ফ্যাক্টস. এবারে আসল কথায় আসি.

Onion-Juice-Hair-Benefits-1

পেঁয়াজ কি ভাবে চুলের জন্য উপকারী (Benefits of Onion for Your Hair)

চুলের (hair) গোড়া মজবুত করতে, চুলকে সুন্দর এবং স্বাস্থ্যোজ্জ্বল করতে পেঁয়াজের (onion) অনেক অবদান.

১. পেঁয়াজের রস (onion juice) নতুন চুল গজাতে (hair growth) সাহায্য করে

ছোটবেলাতে আমার মা আমার মাথায় পেঁয়াজের রস (onion juice) লাগিয়ে দিতেন. তখন যদিও খুব বিরক্ত হতাম, তবে এখন তার উপকারিতা (benefits) বুঝি. পেঁয়াজের রস (onion juice) বহুদিন ধরেই চুলের যত্নে (hair care) ব্যবহার করা হয়, কারণ তা নতুন চুল গজাতে (hair growth) সাহায্য করে. যেহেতু পেঁয়াজে (onion) এন্টিঅক্সিডেন্ট (antioxidants) প্রপার্টিস রয়েছে এবং পেঁয়াজ (onion) এন্টিব্যাকটেরিয়াল (anti-bacterial) ও এন্টিফাঙ্গাল (anti-fungal), তাই স্ক্যাল্পে (scalp) যদি কোনো রকম সমস্যা (problems) থাকে, তা খুব সহজেই দূর করতে পারে. বেশিরভাগ সময়েই দেখা যায় যে স্ক্যাল্পের (scalp) সমস্যার (problems) ফলে নানা রকম চুল সংক্রান্ত সমস্যা তৈরী হয়. এছাড়া পেঁয়াজে (onion) যেহেতু সালফারও আছে, তা চুল ঘন করতে এবং চুলের বৃদ্ধিকে (hair growth) দ্রুত করতে কাজে লাগে.

আরো পড়ুনঃ নিয়মিত আখের রস খাওয়ার উপকারিতা

২. পেঁয়াজের রস (onion juice) চুলের অকালপক্কতা রোধ করে

অনেক সময়ে নানা কারণে দেখা যায় যে বয়েসের আগেই অনেকের চুল (hair) পাকতে আরম্ভ করে, তাদেরকে বলে রাখি যে আপনারা কিন্তু পেঁয়াজের রস (onion juice) চুলে (hair) ব্যবহার করতে পারেন. পেঁয়াজের রসে (onion juice) যে এন্টিঅক্সিডেন্ট (antioxidants) প্রপার্টিস রয়েছে তা অকালে চুল পাকা রোধ করে, শুধু তাই না, চুল (hair) প্রাকৃতিকভাবে কালো করতেও সাহায্য করে.

৩. পেঁয়াজের রস (onion juice) খুশকি (dandruff) দূর করে

শীতকাল এলেই চুলের একটা বিরাট সমস্যা হলো খুশকি. তবে শুধু শীতকালে না, অনেকেই মোটামুটি সারা বছর খুশকির সমস্যায় ভোগেন. খুশকি হলে যে শুধু স্ক্যাল্পে চুলকোয় তা নয়, খুশকি থেকে চুল পড়ার সমস্যা, স্ক্যাল্পে ফাঙ্গাল ইনফেকশন অনেক সময় মাথা চুলকোতে চুলকোতে অনেকের রক্ত বেরিয়ে যায়, তার ফলে ইনফেকশন হয়ে যায় -এর মতো আরো নানা সমস্যার সৃষ্টি হয়. পেঁয়াজের রস যদি নিয়মিত ব্যবহার করেন, তাহলে খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে পারেন.

Drandruff FI

৪. পেঁয়াজের রস (onion juice) চুল পড়া (hair fall) বন্ধ করতে সাহায্য করে

আমার রাপুঞ্জেলকে খুব ভালো লাগে, কি সুন্দর একমাথা চুলের (hair) ঢল! আপনিও কিন্তু সেরকম সুন্দর চুল (hair) পেতে পারেন. কিন্তু অনেক সময়েই বেশিরভাগ মহিলা চুল পড়ার (hair fall) সমস্যায় (problems) ভোগেন. চুল ধুতে গেলে চুল পড়ছে (hair fall), আঁচড়াতে গেলে চিরুনিতে গোছা গোছা চুল উঠছে (hair fall), কখনো কখনো তো এমনিই চুল পড়ছে (hair fall) – এই সব সমস্যার সমাধান কিন্তু লুকিয়ে আছে আপনারই রান্নাঘরে. হ্যাঁ, পেঁয়াজের রস (onion juice) ব্যবহার করুন, এতে কিন্তু চুল পড়া (hair fall) বন্ধ হয়. যেহেতু আগেও বলেছি যে পেঁয়াজে (onion) প্রচুর এন্টিফাঙ্গাল (anti-fungal) প্রপার্টিস রয়েছে, ফলে স্ক্যাল্পের (scalp) ফাঙ্গাল ইনফেকশন দূর করে চুল পড়া (hair fall) কমাতে পেঁয়াজের রসের (onion juice) জুড়ি মেলা ভার.

৫. চুলের (hair) শাইন (shine) বজায় রাখতে পেঁয়াজের রসের (onion juice) জুড়ি মেলা ভার

কে না চায় বলুন ঝলমলে স্বাস্থ্যে ভরা চুল (hair)? চুলের শাইন বজায় রাখার জন্য নিয়ম করে পেঁয়াজের রস (onion juice) লাগান. পেঁয়াজের (onion) মধ্যে যেহেতু অনেক ভিটামিন ও ফলিক এসিড রয়েছে, তাই চুলের (hair) শাইন বজায় রাখতে এবং নতুন করে চুলে ঝলমলে ভাব ফিরিয়ে আনতে এটি খুব উপকারী.

৬. পেঁয়াজের রস (onion) উকুন দূর করে

অনেকসময় বাচ্চাদের মাথায় উকুন হয়. কিন্তু তারা কিছুতেই সেই উকুন দূর করতে দিতে চায় না. কারণ ছোট চিরুনি দিয়ে চেপে চেয়ে চুল আঁচড়ালে তো স্ক্যাল্পে (scalp) ব্যাথা লাগে. আপনিও যদি এরকম কোনো সমস্যার (problems) সম্মুখীন হন, তাহলে বাচ্চার মাথায় পেঁয়াজের রস (onion juice) লাগান. এর গন্ধে উকুন পালিয়ে যাবে আর আপনার বাচ্চারও ব্যাথা লাগবে না.

আরো পড়ুনঃ ঘরোয়া উপায়ে উকুন দূর করুন

চুলের জন্য কিভাবে পেঁয়াজের রস তৈরী করবেন (How to Make Onion Juice for Hair)

Onion-Juice-Hair-Benefits-2পেঁয়াজের রসের অনেক উপকারিতার (benefits) কথা তো বললাম. কিন্তু পেঁয়াজের রস (onion juice) তৈরী করবেন কিভাবে সেটা না বললে কি চলে? কয়েকটা পেঁয়াজ (onion) নিয়ে খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিন. এরপর গ্রেটার দিয়ে ভালো করে পেঁয়াজগুলো (onion) কুরিয়ে করে নিন. চোখ জ্বলতে পারে. তাই অসুবিধে এড়াতে আপনি ব্লেন্ডারেও পেঁয়াজ (onion) কুরিয়ে নিতে পারেন. এবারে একটা পরিষ্কার মসলিনের কাপড়ের টুকরো নিয়ে তাতে কোরানো পেঁয়াজ রেখে ভালো করে চিপে রস (juice) বার করে নিন. প্রয়োজনে কোরানো পেঁয়াজের মধ্যে সামান্য জল দিতে পারেন, তাতে রস বার করতে সুবিধে হবে. একটা পরিষ্কার বড়ো মুখওয়ালা কাঁচের শিশিতে পেঁয়াজের রস (onion juice) সংগ্রহ করুন. খেয়াল রাখবেন যেন পেঁয়াজের (onion) টুকরো রসের মধ্যে মিশে না থাকে, তাহলে কিন্তু যখন চুলে পেঁয়াজের রস (onion juice) ব্যবহার করবেন, তখন টুকরোগুলো চুলে আটকে যেতে পারে এবং পরে তা ছাড়ানো সমস্যা (problems) হতে পারে.

চুলের যত্নে পেঁয়াজের রস কিভাবে ব্যবহার করবেন (How to Use Onion Juice for Hair Care)

পেঁয়াজের রসে (onion juice) চুলের কি কি উপকার (benefits) হয়, কি ভাবে পেঁয়াজের রস বার করবেন সবই তো বললাম. এবারে বলবো খুব সহজ কয়েকটি পদ্ধতি যাতে পেঁয়াজের রসের (onion juice) সাথে কিছু কিছু অন্য উপকরণ যোগ করে তা চুলের (hair) পুষ্টির জন্য এবং চুলকে (hair) সুন্দর করে তোলার জন্য আপনারা ব্যবহার করতে পারেন.

আপনার চুলের ভলিউম অনুসারে পেঁয়াজের রস (onion juice) নিয়ে স্ক্যাল্পে (scalp) ভালো করে ম্যাসাজ করুন. খেয়াল রাখবেন যেন সার্কুলার ভাবে ম্যাসাজ করেন. স্ক্যাল্পে (scalp) ম্যাসাজ করলে রক্ত চলাচল ভালো হয়. দশ থেকে পনেরো মিনিট সার্কুলার স্ট্রোকে ম্যাসাজ করে ভালো করে কোনো মাইল্ড শ্যাম্প্যু (shampoo) দিয়ে চুল ধুয়ে নিন.

এছাড়াও –

১. পেঁয়াজের রস এবং অলিভ অয়েল

অলিভ অয়েল এবং পেঁয়াজের রসের মিশ্রণ চুলকে ময়েসচারাইজ করতে এবং কন্ডিশন করতে খুব উপকারী. এছাড়া এই মিশ্রণ স্ক্যাল্পকেও ময়েসচারাইজ করে খুশকি দূর করতে সাহায্য করে.

Onion-Juice-Hair-Benefits-3

কি কি লাগবে

অলিভ অয়েল – ২ টেবিল চামচ

পেঁয়াজের রস – ৩ টেবিল চামচ

পদ্ধতি

উপকরণ দু’টি ভালোভাবে মিশিয়ে স্ক্যাল্পে ম্যাসাজ করুন. এতে স্ক্যাল্পে রক্ত চলাচল ভালো হয়. ম্যাসাজ করা হয়ে গেলে ঘন্টা দুয়েক রেখে দিন. এরপর কোনো সুন্দর গন্ধযুক্ত মাইল্ড শ্যাম্প্যু দিয়ে চুল ধুয়ে নিন যাতে পেঁয়াজের গন্ধ দূর হয়. প্রয়োজন হলে আপনি শ্যাম্পুতে এক দু’ফোটা এসেন্সিয়াল অয়েল দিতে পারেন.

২. পেঁয়াজের রস এবং টক দই

দই ল্যাকটিক এসিডে সমৃদ্ধ যা নতুন চুল গজাতে, চুলকে কোমল করতে এবং চুলের শাইন ধরে রাখতে সাহায্য করে. দই এবং পেঁয়াজের রসের মিশ্রণ চুল পড়া কমাতে এবং নতুন চুল গজাতে একটু দারুন ঘরোয়া টোটকা.

কি কি লাগবে

পেঁয়াজের রস – ৩ টেবিল চামচ

টক দই – ৩ টেবিল চামচ

Onion-Juice-Hair-Benefits-4

পদ্ধতি

টক দই এবং পেঁয়াজের রস একসাথে মিশিয়ে মিশ্রণটি ভালো করে স্ক্যাল্পে ম্যাসাজ করুন. এক ঘন্টা রেখে ভালো করে চুল ধুয়ে নিন.

৩. নারকোল তেল, পেঁয়াজের রস এবং টি-ট্রি অয়েল

টি-ট্রি অয়েল খুশকি দূর করতে সাহায্য করে, আর নারকোল তেল চুলে পুষ্টি যোগায়. পেঁয়াজের রসের সাথে যদি এই দু’টি তেল মেশান তাহলে ভাবুন কি মিরাক্যাল হতে পারে!

কি কি লাগবে

পেঁয়াজের রস – ২ টেবিল চামচ

নারকোল তেল – ২ টেবিল চামচ

টি-ট্রি অয়েল – ৪-৫ ফোটা

Onion-Juice-Hair-Benefits-5

পদ্ধতি

সবকটি উপকরণ নিয়ে ভালো করে মেশান. এবারে মিশ্রণটি ভালো করে স্ক্যাল্পে ম্যাসাজ করুন. এক ঘন্টা রেখে ভালো করে চুল ধুয়ে নিন.

৪. পেঁয়াজ এবং আদার রস

আদার রস যেকোনো রকমের জ্বালা-পোড়া উপশম করে. এছাড়া ব্লাড সার্কুলেশন বাড়ায় এবং নতুন চুল গজাতে সাহায্য করে. পেঁয়াজের রসের সাথে আদার রস মিশিয়ে চুলে লাগালে নতুন চুল তাড়াতাড়ি গজায়.

কি কি লাগবে

পেঁয়াজের রস – ২ টেবিল চামচ

আদার রস – ২ টেবিল চামচ

পদ্ধতি

আদা এবং পেঁয়াজের রস একসাথে মিশিয়ে ভালো করে তুলো দিয়ে স্ক্যাল্পে লাগান. এবারে দশ থেকে পনেরো মিনিট ভালো করে ম্যাসাজ করুন. ঘন্টা দুয়েক পর শ্যাম্প্যু করে নিন.

Onion-Juice-Hair-Benefits-6

৫. পেঁয়াজের রস  এবং আলুর রস

সবাই জানে যে আলু ত্বকের জন্য খুব উপকারী. কিন্তু আলুর রস যে চুলের যত্নেও ব্যবহার করা হয়, সেটা কি আপনি জানতেন? আলুর রস চুলের ফলিকল স্টিম্যুলেট করে নতুন চুল গজাতে সাহায্য করে. এছাড়াও আলুর রসে ভিটামিন বি ও ভিটামিন সি থাকে, এবং জিঙ্ক অক্সাইড থাকে যা চুলের জন্য অত্যন্ত কারকারী.

কি কি লাগবে

পেঁয়াজের রস – ২ টেবিল চামচ

আলুর রস – ২ টেবিল চামচ

পদ্ধতি

পেঁয়াজের রস এবং আলুর রস একসাথে মিশিয়ে ভালো করে তুলো দিয়ে স্ক্যাল্পে লাগান. এবারে দশ থেকে পনেরো মিনিট ভালো করে ম্যাসাজ করুন. ঘন্টা দুয়েক পর শ্যাম্প্যু করে নিন.

Onion-Juice-Hair-Benefits-7

পেঁয়াজের রসের গন্ধ কি ভাবে দূর করবেন (How to Get Rid Of the Odour of Onion Juice)

পেঁয়াজের রস (onion juice) চুলের পুষ্টি জোগাতে, খুশকি (dandruff) দূর করতে, স্ক্যাল্পের (scalp) ফাঙ্গাল ইনফেকশন দূর করতে, চুল (hair) স্বাস্থ্যোজ্জ্বল এবং ঝলমল করে তুলতে সাহায্য করে. কিন্তু এর যে একটা উগ্র গন্ধ (odour) থাকে সেটা দূর করাও তো প্রয়োজন নাকি? কিভাবে পেঁয়াজের (onion) এই উগ্র গন্ধ চুল থেকে দূর করবেন, নিচের কয়েকটি পদ্ধতিতে বলা রইলো –

১. খানিকটা লেবুর রস শ্যাম্প্যুতে মিশিয়ে নিন. লেবুর সুন্দর গন্ধ পেঁয়াজের উগ্র গন্ধ দূর করতে সাহায্য করে.

২. এসেন্সিয়াল অয়েল যেমন ধরুন ল্যাভেন্ডার কিংবা লেমনগ্রাস অথবা টি-ট্রি অয়েল কয়েক ফোটা নিয়ে চুলের মাস্কে কিংবা শ্যাম্প্যু করার সময়ে জলে মিশিয়ে চুল ধুয়ে নিন. খেয়াল রাখবেন ৪-৫ ফোটার বেশি কিন্তু নেবেন না এসেন্সিয়াল অয়েল.

৩. যখন শ্যাম্প্যু করবেন তখন সুন্দর কিন্তু উগ্র গন্ধযুক্ত শ্যাম্প্যু দিয়ে চুল (hair) পরিষ্কার করুন. শ্যাম্প্যুর এই ভালো গন্ধ পেঁয়াজের রসের (onion juice) উগ্র গন্ধকে দূর করবে এবং আপনার চুল থেকে আর পেঁয়াজের গন্ধ বেরোবে না.

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!