Advertisement

চুলের তেল

চুলের জন্য খুবই ভাল নারকেল তেল, কিন্তু সঠিক পদ্ধতিতে মাখছেন তো?

Indrani BoseIndrani Bose  |  Jan 13, 2022
চুলের জন্য খুবই ভাল নারকেল তেল, কিন্তু সঠিক পদ্ধতিতে মাখছেন তো?

Advertisement

সারাদিন অত্য়ন্ত কাজের চাপ যাওয়ার পর যদি কেউ মাথা টিপে দেয় তাহলে তার থেকে আরামের কিছু হয় না। এটা আমাদের চুলের জন্য়েও ভাল। ত্বকের জন্য়েও ভাল। আমাদের প্রতিদিনের হেয়ার কেয়ার রুটিনে নারকেল তেল ব্যবহার করা হয়। নারকেল তেল চুলের জন্য় খুবই উপকারী। আমাদের চুলে যা যা সমস্য়া হয়, তার একটাই সমাধান যদি খুঁজে পেতে হয় তবে নারকেল তেল ব্যবহার করতে পারি আমরা। চুল পড়ার সমস্য়া, স্ক্যাল্পের স্বাস্থ্য ঠিক রাখা এবং চুলের জেল্লা ফিরিয়ে আনা, চুলের উপর একটি সুরক্ষা স্তর তৈরি করার ক্ষেত্রেও নারকেল তেল যথেষ্ট উপকারী। কিন্তু নারকেল তেল ব্যবহারের ক্ষেত্রে কিছু ভুল ধারণা বা মিথ আমাদের মধ্য়ে প্রচলিত আছে, যা চুলের ক্ষতি করতে পারে। তাই সেসব মিথ ( coconut oil myths) জেনে এখনই সতর্ক হন।

সারা রাত তেল মেখে থাকা উচিত ( coconut oil myths)

আপনি যদি পরদিন সকালে চিটচিটে চুল নিয়ে উঠতে চান, তবে তেল রেখে দিতেই পারেন। না হলে, তেল মেখে সারা রাত শুয়ে থাকবেন না। এতে চুলে ময়লা আটকে যায় এবং স্ক্যাল্প আরও নোংরা হয়। চুলে তেল অবশ্যই মাখুন, তবে এক ঘণ্টা রেখেই চুল ধুয়ে ফেলুন। স্নান করতে যাওয়ার ৩০-৬০ মিনিট আগে নারকেল তেল মেখে নিন ( coconut oil myths) । তারপর স্নান করার সময় শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।

নারকেল তেল মাখতে পারেন আপনিওhttps://www.pexels.com/

প্রচুর পরিমাণে তেল মাখলে তা চুলের জন্য় ভাল

এই কথা অনেকেই বলেন, চুলে বেশি করে তেল লাগানো প্রয়োজন। আসলে এই কথাটি একদমই ভুল। আপনার চুলের ধরন অনুযায়ী ও চুলের দৈর্ঘ্য অনুযায়ী আপনি তেল লাগাবেন। বেশি তেল লাগালে যেমন বেশি শ্যাম্পু ব্যবহার করতে হয়। একইভাবে চুলের নিজস্ব আর্দ্রতা, স্ক্যাল্পের তেলের ব্যালেন্স নষ্ট হয়ে যায়। আপনি এই বিষয়গুলো অবশ্য়ই মাথায় রাখবেন। পরিমাণ মতো তেল লাগাবেন। আপনার চুলের দৈর্ঘ্য যতটা, সেই অনুযায়ী পরিমাণ মতো নারকেল তেল নিন। সেটি চুলে লাগিয়ে নিন। এতে আপনার চুল ভাল থাকবে।

রুক্ষ স্ক্যাল্পের জন্য়েই শুধু নারকেল তেল ভাল

নারকেল তেল আপনার রুক্ষ স্ক্যাল্পে আর্দ্রতা যোগায়। কিন্তু এই ধারণাও ভুল যে, তৈলাক্ত স্ক্যাল্প হলে তেল লাগানো উচিত নয় ( coconut oil myths) । চুলে তেল লাগিয়ে মাসাজ করতে তা আপনার স্ক্যাল্পের রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। যা আপনার চুলের জন্য় ভাল। এতে চুলের বৃদ্ধি ভাল হয়। নারকেল তেল অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইচ। তাই অবশ্য়ই আপনার চুলের জন্য় এটি ভাল। কিন্তু আপনার চিকিৎসক যদি কোনও কারণে আপনাকে তেল লাগাতে বারণ করেন, তবে সেই পরামর্শ মতো চলুন।

তেল পোরস বন্ধ করে দেয়? ( coconut oil myths)

আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে আপনার চুলের স্বাভাবিক তেলের মাত্রা হেরফের হয়। যখন বাতাসে আর্দ্রতা বেশি থাকে, তখন সহজেই চুল আঠা হয়ে যায়। চুল অতিরিক্ত ময়লা টানে । তাই নোংরা হয়ে যায়। হেয়ার অয়েলিং এই বিষয়টিই বাড়িয়ে দিতে পারে। কিন্তু হেয়ার অয়েলিং কারণ হতে পারে না। আপনি প্রতিদিন চুল পরিষ্কার করলে ( coconut oil myths) , স্ক্যাল্প পরিষ্কার থাকলে এই সমস্যা থাকে না। তাই চুলে নিয়মিত তেল লাগালে শ্যাম্পু করাও প্রয়োজন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!