home / Care
স্ক্যাল্প অ্যাকনে দূর করতে তালু পরিষ্কার রাখুন

স্ক্যাল্প অ্যাকনে দূর করতে তালু পরিষ্কার রাখুন

আচ্ছা, এমন কখনও হয়েছে যে চুল আঁচড়াতে গিয়ে মাথার তালুতে খুব ব্যথা লেগেছে বা মাথার তালুতে ফুসকুড়ি হয়েছে আর যন্ত্রণায় আপনি কাতর হয়ে পড়েছেন? হয়েছে তো? এই সমস্যাটি খুব সাধারণ। কোনও না-কোনও সময় আমরা সকলেই এই সমস্যার মুখোমুখি হয়েছি। মাথার তালুতে এই ফুসকুড়িগুলোকে বলা হয় স্ক্যাল্প অ্যাকনে। (effective home remedies for scalp acne)

এটি এক ধরনের ফাঙ্গাল ইনফেকশন, যা তালুতে ময়লা জমে জমে তৈরি হয়। আবার অনেকসময়ে ভুলভাল প্রোডাক্ট ব্যবহার করার ফলেও স্ক্যাল্প অ্যাকনে হয়ে থাকে। এখানে রইল কিছু ঘরোয়া সমাধান, যা স্ক্যাল্প অ্যাকনে থেকে আপনাকে রেহাই দেবেই, শুধু নিয়মিত এগুলি করে যেতে হবে!

নারকেল তেল

নারকেল তেল যে-কোনও ইনফেকশন দূর করতে সাহায্য করে

যা যা প্রয়োজন: আপনার চুলের গোছ অনুযায়ী পরিমাণমতো অরগানিক নারকেল তেল

কীভাবে করবেন: নারকেল তেল নিয়ে মাথার তালুতে এবং চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভাল করে মাসাজ করুন। আঙুলের ডগা দিয়ে আলতো করে মাসাজ করবেন, তা না হলে কিন্তু স্ক্যাল্প অ্যাকনেগুলোতে লাগলে ব্যথা লাগবে। এক ঘণ্টা পর মাইল্ড কোনও হারবাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। (effective home remedies for scalp acne)

কত দিন করবেন: সপ্তাহে তিন থেকে চার বার করতে হবে।

অ্যালোভেরা জেল

বাগান থেকে তুলেই চুলে অ্যালো ভেরা লাগাবেন না

যা যা প্রয়োজন: যে-কোনও ভাল আয়ুর্বেদিক অ্যালোভেরা জেল (পরিমাণমতো)

কীভাবে করবেন: অনেকের কাছেই হয়তো শুনে থাকবেন বা কোথাও পড়ে থাকবেন যে, অ্যালোভেরা পাতা থেকে জেল বের করে তা স্ক্যাল্পে বা স্কিনে মাখার উপদেশটি। কিন্তু এক্ষেত্রে ভুল করেও এই কাজটি করবেন না, এতে ইনফেকশন আরও বেশি ছড়িয়ে যেতে পারে।

কোনও আয়ুর্বেদিক ব্র্যান্ডের অ্যালোভেরা জেল নিয়ে তালুতে যেখানে স্ক্যাল্প অ্যাকনে দেখা দিয়েছে, সেখানে লাগিয়ে রেখে দিন। মাসাজ করবেন না। আধঘণ্টা পর নরম কোনও সুতির কাপড় (অবশ্যই পরিষ্কার ভাবে কাচা) দিয়ে মাথার তালু মুছে নিন। (effective home remedies for scalp acne)

কত দিন করবেন: দিনে দু’বার করে, এক দিন অন্তর একদিন অ্যালোভেরা জেল লাগান যতদিন না পর্যন্ত সমস্যার সমাধান হচ্ছে।

টি-ট্রি অয়েল

নারকেল তেলের সঙ্গে টি-ট্রি অয়েল মিশিয়ে নিতে পারেন

যা যা প্রয়োজন: আপনার চুলের ধরন অনুযায়ী যে-কোনও সালফেট ও প্যারাবেন ফ্রি কন্ডিশনার এবং কয়েক ফোঁটা টি ট্রি অয়েল

কীভাবে করবেন: আপনার রেগুলার শ্যাম্পু দিয়ে ভাল করে চুল ধুয়ে নিন। এবারে কন্ডিশনারের সঙ্গে টি ট্রি অয়েল মিশিয়ে চুলে লাগান, তবে খেয়াল রাখবেন যেহেতু আপনি কন্ডিশনার ব্যবহার করছেন, কাজেই চুলের গোড়ায় কিন্তু এই মিশ্রণটি দেবেন না।

মিনিটপাঁচেক রেখে ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। যদি আপনি তালুতে টি ট্রি অয়েল মাসাজ করতে চান, সেক্ষেত্রে অবশ্য নারকেল তেল বা বাদাম তেলের সঙ্গে টি ট্রি অয়েল মিশিয়ে শ্যাম্পু করার আগে মাসাজ করে এক-দু’ ঘণ্টা পর চুল ধুতে পারেন। (effective home remedies for scalp acne)

কত দিন করবেন: সপ্তাহে তিনবার করে যতদিন না পর্যন্ত স্ক্যাল্প অ্যাকনে থেকে মুক্তি পাচ্ছেন ততদিন করতে হবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

26 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text