home / Care
বাড়িতে বানানো কন্ডিশনার যা আপনার চুলকে ভাল রাখবে

বাড়িতে বানানো কন্ডিশনার যা আপনার চুলকে ভাল রাখবে

সারাদিনে ধুলো-বালির ধকল সহ্য করে আমাদের চুল। সেইজন্য শুধু শ্যাম্পু কখনই ভাল রাখতে পারে না আমাদের চুলকে তার জন্য প্রয়োজন কন্ডিশনারের। এবার কন্ডিশনার কি কিনবেন, কেনার পরে কতটা ব্যবহার করবেন তা নিয়ে একটা সমস্যার সৃষ্টি হয় বা অনেকের কন্ডিশন কেনাকে বাড়তি খরচ মনে হয় যা একদমই নয় তবুও এই সবকিছুর কথা মাথায় রেখেই নিয়ে এসছি এমন একটা সমাধান যাতে আপনার চুলের স্বাস্থ্য ভাল থাকবে সাথে কন্ডিশনার কিনতেও হবে না। সেই সমাধানের নাম হল বাড়িতে বানানো কন্ডিশনার। (homemade hair conditioner after shampooing)

ঘরোয়া চুলের কন্ডিশনার

আপনার রান্নাঘরে রাখা জিনিসপত্র দিয়েই তৈরি হয়ে যাবে ঘরে বানানো হেয়ার কন্ডিশনার। আবার শুধু একরকম নয়, বেশ কয়েকরকম। নিজেই দেখে নিন..

ডিম

ডিম খেতে কে না ভালবাসে ঠিক তেমনই প্রত্যেকের চুলের জন্য ডিম সেরা কন্ডিশনারও। আপনার তেলতেলে স্ক্যাল্প হলে ডিমের সাদা অংশ আর শুষ্ক স্ক্যাল্প হলে ডিমের কুসুম ভাল করে ফেটিয়ে ভাজার বদলে মাথায় মেখে নেবেন স্নানের ২০-৩০ মিনিট মত আগে। তারপর খুব ভাল করে শ্যাম্পু করে নিন। মাসে একবার ডিমকে কন্ডিশনার হিসেবে ব্যবহার করে দেখুন নিজের চুল দেখে নিজেই অবাক হয়ে যাবেন। (homemade hair conditioner after shampooing)

লেবু

ত্বকের যত্নে বা শরীরের ভেতরের যত্ন নিতে লেবুর ভূমিকা কি আপনি জানেন। এবার চুলের যত্নেও লেবুকে বাদ দেবেন না। এক চামচ লেবুর রস, এক চামচ অলিচ অয়েল, এক চামচ জল নিয়ে সেই মিশ্রণটি ভাল করে নিজের রুক্ষ চুলে মেখে নিন। তারপর শ্যাম্পু করে নেবেন আর ফলাফল নিয়ে আমি কিছুই বলব না বরং আপনি ফিডব্যাক দেবেন সেই আশায় থাকব। (homemade hair conditioner after shampooing)

নারকেল তেল

দেখুন শ্যাম্পুর আগে তেল মাখা মাস্ট এ কথাটি আগেও বলেছি আবার আজ বলছি। নারকেল তেল আপনার চুলে ম্যাজিক করে দিতে পারে যদি আপনি তেলটিকে রোজ বা একদিন অন্তর মাখেন। যদি আপনার চুলের ডগা খুব ফাটা থাকে বা আপনার চুল খুব রুক্ষ থাকে তাহলে সারারাত মেখে রেখে দিন আর যদি তৈলাক্ত স্ক্যাল্প হয় সেক্ষেত্রে শ্যাম্পু করার অন্তত এক ঘন্টা আগে হালকা গরম করে নারকেল তেল স্ক্যাল্পে ঘষে ঘষে মেখে ফেলুন। চুলের পুষ্টি ঠিকভাবে এমনিই চুল ভাল থাকবে। (homemade hair conditioner after shampooing)

কন্ডিশনার যা ব্যবহার করেন তাতেও এই বেসিক জিনিসগুলোয় থাকে যার সাথে আরো কিছু কেমিক্যালস আর অন্যান্য উপকরণ যুক্ত করে বিক্রি করা হয়। নিজের চুলকে ভাল রাখার জন্য আপনি খাঁটি কন্ডিশনারই ব্যবহার করলেন না হয়!

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

05 Aug 2022

Read More

read more articles like this
good points logo

good points text