logo
Logo
User
home / Care
চুলের যত্নে ছয় রকম ভাবে ব্যবহার করুন ক্যস্টর অয়েল

চুলের যত্নে ছয় রকম ভাবে ব্যবহার করুন ক্যস্টর অয়েল

একটা সময় ছিল যখন প্রত্যেক বাঙালির বাড়িতে ছিল ক্যাস্টর অয়েল বা রেড়ির তেল ব্যবহারের রেওয়াজ। এই তেলে যেহেতু নতুন চুল গজায় তাই অনেক মহিলাই এই তেল ব্যবহার করতেন। এখনও যে ব্যবহার হয় না তা বলছিনা। আসলে এই তেলের গুণাবলীর তালিকা এতটাই দীর্ঘ, যে সবটা বলতে গেলে রীতিমতো একটা উপন্যাস লেখা হয়ে যাবে। তবে হ্যাঁ, চুলের যত্নে কীভাবে আপনি ক্যস্টর অয়েল ব্যবহার করতে পারবেন, সে সম্পর্কে নিশ্চয়ই বলব (how to use castor oil for hair care)

চুলের অকালপক্কতা রোধে

একদিন সকালে উঠে আয়নায় সামনে দাঁড়িয়ে হঠাৎ যদি আবিষ্কার করেন আপনার চুলের মাঝে উঁকি দিচ্ছে রুপোলী রেখা, আঁতকে উঠবেন না। বরং চট জলদি মাথায় ক্যাস্টর অয়েল মাসাজ করা শুরু করে দিন। আরে বাপু, বাকি চুলগুলোকে বাঁচাতে হবে তো নাকি? আসলে ক্যাস্টর অয়েলে আছে এমন কিছু উপাদান যা চুলের পিগমেন্টকে দীর্ঘদিন ধরে বাঁচিয়ে রাখতে সক্ষম।

স্ক্যাল্পের ইনফেকশন দূর করতে

কিছু লোক স্ক্যাল্পে ইনফেকশনের সমস্যায় ভোগেন, যার থেকে তাদের মাথায় চুলাকানি হয়ে টাক পড়ে বা খুশকির মত সমস্যার মুখোমুখি হতে হয়। প্রত্যেক বার চুল ধোওয়ার আগে যদি ক্যাস্টর অয়েল দিয়ে মাথায় মালিশ করা হয়, তাহলে চুলের এই সব সমস্যাগুলো থেকে বাঁচা যেতে পারে। (how to use castor oil for hair care)

হেয়ারফল রোধ করতে

যারা চুলের সমস্যায় নাজেহাল হয়ে যাচ্ছেন তাদের জানিয়ে রাখি ক্যাস্টর অয়েল কিন্তু একটি প্রাকৃতিক কনডিশনার। চুল পড়া রোধ করার উপায় হল রেড়ির তেল। আপনি এই মুহূর্তে যে লিভ-ইন কনডিশনার ব্যবহার করছেন সেটার মধ্যে এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। এবার এই বোতলটা ভালো করে ঝাঁকিয়ে নিন। শ্যাম্পু করার পর এই তেল মেশানো কনডিশনার ব্যবহার করুন আর তফাৎ দেখুন।

জেল্লাদার চুলের রহস্য

সম পরিমাণে অ্যালোভেরা জেল  ও ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। ভাল করে এটা দিয়ে মাসাজ করুন। তারপর একটি হট টাওয়েল জড়িয়ে নিয়ে ৩০ থেকে ৪৫ মিনিট রেখে দিন। বিশেষ অসুবিধে না থাকলে এই প্যাক সারা রাতও মাথায় রেখে দিতে পারেন। এবার ৪৫ মিনিট পর শ্যাম্পু করে নিন। (how to use castor oil for hair care)

ঘরোয়া হেয়ার প্রোটিন প্যাক

সপ্তাহে একদিন দুই টেবিল চামচ ক্যাস্টর অয়েল নিয়ে তার মধ্যে দুটো ডিম ফেটিয়ে দিন। আর যোগ করুন এক টেবিল চামচ মধু। এই প্যাক তৈরি করে মাথায় লাগান। মাথায় শাওয়ার ক্যাপ পরে নিন। এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। ক্ষতিগ্রস্ত চুলের জেল্লা ফিরিয়ে আনতে খুব ভাল কাজ দেয় এই প্যাক।

চুলের পুষ্টি

মনে আছে ছোটবেলায় দেখেছি, যাদের মাথায় বা ভুরুতে চুল কম সেখানে মা দিদিমারা ক্যাস্টর অয়েল লাগিয়ে দিচ্ছেন। কারণ এটা বহু বছর ধরেই প্রমাণিত যে ক্যাস্টর অয়েল চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এই তেল মাথায় মাসাজ করা হলে হেয়ার ফলিকলে রক্ত চলাচল বাড়ে। তাছাড়াও এতে আছে ওমেগা নাইন ফ্যাটি অ্যাসিড। যা চুলের পুষ্টি সরবরাহ করে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text