home / Care
চুলের যত্নে পিপারমিন্ট তেল কীভাবে ব্যবহার করবেন?

চুলের যত্নে পিপারমিন্ট তেল কীভাবে ব্যবহার করবেন?

পিপারমিন্ট তেল কী, এ নিয়ে অনেকের মনেই অনেক প্রশ্ন উঠতে পারে। তবে তার আগে পিপারমিন্ট সম্পর্কে কয়েকটি কথা জানা প্রয়োজন। সবজে ও বেগুনি রঙের এই ছোট ছোট পাতাগুলিতে একটা তাজা সুগন্ধ থাকে এবং এই পাতাটির নানা ঔষধিগুণ রয়েছে। প্রাচীনকাল থেকে পিপারমিন্ট ওষধি হিসেবে তো বটেই, রূপচর্চার কাজেও ব্যবহার করা হচ্ছে। এই পাতাটি থেকে একটি বিশেষ পদ্ধতিতে তেল বার করা হয় এবং সেটিই পিপারমিন্ট অয়েল নামে পরিচিত। (how to use peppermint oil for hair care)

এবার আপনার মনে প্রশ্ন আসতেই পারে যে হঠাৎ করে পিপারমেন্ট অয়েল কেন আপনি চুলের জন্য ব্যবহার করবেন? উত্তর একটাই, কারণ আপনি চান নিজের চুলের যত্ন করতে। কীভাবে পিপারমিন্ট তেলের ব্যবহার চুলের যত্নে কাজে আসে, তা জানার জন্য পড়তে থাকুন।

স্ক্যাল্পের শুষ্কতা দূর করে

যাদের স্ক্যাল্প বা মাথার তালু খুব শুষ্ক, তাঁদের জন্য পিপারমেন্ট অয়েল এক মহৌষধি হিসেবে কাজ করে। অনেকের জন্মগতভাবে চুল এবং মাথার তালু শুষ্ক হয়, আবার অনেকের শুধুমাত্র শীতকালে মাথার তালু শুষ্ক হয়ে যায়; দুই ক্ষেত্রেই কিন্তু পিপারমিন্ট অয়েল ব্যবহার করা যেতে পারে। এই তেলটিতে যেহেতু দারুণ ময়শ্চারাইজ করার ক্ষমতা রয়েছে কাজেই চুল ও মাথার তালুর রুক্ষতা দূর করতে পিপারমেন্ট এর উপকারিতা অনেক। অলিভ অয়েল বা বাদাম তেলের সঙ্গে কয়েক ফোঁটা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল মিশিয়ে মাথায় মাসাজ  করুন এবং একঘন্টা পর ঠান্ডা জলে চুল ধুয়ে ফেলুন। (how to use peppermint oil for hair care)

যে-কোনও ধরনের চুলের জন্যই ভাল

যদিও শুষ্ক চুল ও মাথার তালুর জন্য পিপারমেন্ট অয়েলের উপকারিতা অনেক, কিন্তু আপনার চুলের ধরন যদি অন্য কিছু হয় সেক্ষেত্রেও কিন্তু পিপারমিন্ট অয়েল ব্যবহার করতে পারেন। পিপারমিন্ট অয়েলে এমন কিছু মৌলিক উপাদান রয়েছে যা মাথার তালুর এবং চুলের পি এইচ ব্যাল্যান্স ঠিক করতে সাহায্য করে এবং ফলে চুলের নানা সমস্যা দূর হয়।

নতুন চুল গজাতে সাহায্য করে

মাথার চুল ঝরে যাচ্ছে বলে কি রাতের ঘুম উড়ে গেছে? চিন্তা নেই, রোজ রাতে চুলের গোড়ায় গোড়ায় পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল মাসাজ করতে পারেন। নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল মিশিয়ে চুলের গোড়ায় লাগান এবং মিনিট দশেক আঙুলের ডগার সাহায্যে আলতো হাতে মাসাজ করুন। কিছুদিনের মধ্যেই দেখবেন নতুন চুল গজাচ্ছে এবং চুল পড়ার সমস্যাও দূর হয়েছে।

স্ক্যাল্পের কোনও ফাঙ্গাল ইনফেকশন দূর করে

অনেকসময়ে নানা কারণে আমাদের চুলের গোড়ায় ময়লা জমে মাথার তালুতে ইনফেকশন হয়ে যায় আবার অনেকসময়ে স্ক্যাল্প অ্যাকনে হলে তা খুঁটে দিলেও ইনফেকশন ছড়িয়ে যেতে পারে। সেক্ষেত্রে ভিটামিন ই ক্যাপসুলের সঙ্গে পিপারমিন্ট অয়েল মিশিয়ে চুলের গোড়ায় লাগাতে পারেন। এছাড়াও যে শ্যাম্পু আপনি ব্যবহার করেন তার সঙ্গে পিপারমিন্ট অয়েল মিশিয়ে শ্যাম্পু করুন। ইনফেকশন দূর হবে। (how to use peppermint oil for hair care)

চুল মোলায়েম করে তোলে

পিপারমিন্ট অয়েলে যেহেতু প্রাকৃতিক রূপেই ময়শ্চারাইজিং প্রপারটিস রয়েছে, কাজেই পিপারমেন্ট অয়েল দিয়ে নিয়মিত চুলে মালিশ করলে, চুলের কিউটিক্যাল সারাই করা যায় এবং ফলে চুল হয়ে ওঠে স্বাস্থ্যোজ্জ্বল, মোলায়েম এবং জেল্লাদার।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text