logo
Logo
User
home / Care
চুলের নানা সমস্যা সমাধানে কাজে লাগান পাকা পেঁপে

চুলের নানা সমস্যা সমাধানে কাজে লাগান পাকা পেঁপে

খাবার পাতে কোনওদিন পেঁপে সেদ্ধ বা পেঁপের তরকারি দেখে নাক কুঁচকেছেন নাকি অথবা স্কুলের লাঞ্চে পাকা পেঁপে দেখে মন খারাপ হয়েছে? আমার তো হয়েছে বাবা! তবে পেঁপে, সে কাঁচাই হোক বা পাকা, এই ফলটির কিন্তু গুণ অনেক! পেটের সমস্যা দেখা দিলে বেশিরভাগ বাঙালি বাড়িতেই পেঁপের ঝোল খাওয়ানো হয়, আর অদ্ভুতভাবে কিন্তু পেটের গোলমাল কমেও যায়! তবে আপনি কি জানেন যে পাকা পেঁপে শুধুমাত্র আপনার স্বাস্থ্যের জন্যই না, চুলের যত্নেও দারুন উপকারী? ওহ জানেন না! এবার জেনে নিন বরং (how to use ripe papaya in hair care)

চুল পড়া কম করতে পেঁপে খুবই উপকারী

একটু-আধটু চুল আমাদের সবারই পড়ে, কিন্তু সেখানে নতুন চুল না গজালে তখন সেটাকে হেয়ারফলের সমস্যা বলা যায়। বাজারচলতি অনেক প্রোডাক্টই আছে যেগুলো দাবি করে যে, তা দিয়ে চুল পড়ার সমস্যার সমাধান করা যায়। তবে ঘরোয়া টোটকার চেয়ে ভাল কিছু হয় না। পেঁপে কিন্তু চুল পড়ার সমস্যা সমাধান করে।

তিন টেবিল চামচ পাকা পেঁপের পেস্ট, এক টেবিল চামচ মধু আর এক টেবিল চামচ নারকেলের দুধ মিশিয়ে প্যাক তৈরি করে ঘণ্টাখানেকের জন্য ওই প্যাক চুলে ভাল করে লাগিয়ে নিন। পরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। নিয়ম করে বেশ কিছুদিন করলে চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পাবেন।  (how to use ripe papaya in hair care)

খুশকি দূর করে পেঁপে

পেঁপের বীজ খুশকি দূর করতে খুবই কার্যকরী। একটা ছোট মাপের পেঁপের অর্ধেকটা বীজ সহ পেস্ট করে নিয়ে ভাল করে স্ক্যাল্পে লাগিয়ে নিন। ঘণ্টাখানেক পর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। পেঁপের বীজে অ্যান্টিফাঙ্গাল উপাদান রয়েছে, যা স্ক্যাল্পের ফাঙ্গাল ইনফেকশন দূর করে খুশকির সমস্যা সমাধান করতে সাহায্য করে।

পেঁপে একটি ন্যাচারাল হেয়ার কন্ডিশনার

আগেই বলা হয়েছে পেঁপে নানারকমের মিনারেল, ভিটামিন এবং এনজাইমে সমৃদ্ধ। নিয়ম করে পাকা পেঁপে খেলে শরীরে নানা ভিটামিন, মিনারেল এবং এনজাইমের ঘাটতি পূরণ হয়। পেঁপে একটি ন্যাচারাল হেয়ার কন্ডিশনার হিসেবেও কাজ করে। পাকা পেঁপের পেস্ট এবং নারকেল তেল মিশিয়ে চুলে লাগালে তা চুলে কন্ডিশনারের কাজ করে। এই প্যাক লাগানোর পর কিন্তু অবশ্যই শ্যাম্পু করে নেবেন। (how to use ripe papaya in hair care)

চুলের টেক্সচার নরম করতে সাহায্য করে পেঁপে

কয়েক টুকরো পাকা পেঁপে থেঁতো করে নিন। এবারে ওই থেঁতো করা পেঁপের সঙ্গে দুই টেবিল চামচ টক দই মেশান। পেঁপে এবং টক দই ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করে তা স্ক্যাল্পে, চুলের গোড়ায় এবং চুলের ডগা পর্যন্ত ভাল করে লাগান। এক ঘণ্টা পর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। চুলএর টেক্সচার নরম হবে এবং চুলে একটা আলাদা জেল্লা আসবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text