home / Care
এইভাবে বাড়িতেই বানিয়ে ফেলুন আপনার DIY শ্যাম্পু

এইভাবে বাড়িতেই বানিয়ে ফেলুন আপনার DIY শ্যাম্পু

সকালে ঘুম থেকে প্রথম কী দেখেন বলুন তো? মোটেই আপনার মোবাইল নয়। অনেকেই বিশ্বাস করেন, ঘুম থেকে উঠে সবাই প্রথম মোবাইল চেক করে। কিন্তু সব মেয়েদের ক্ষেত্রে হয়তো এটা প্রযোজ্য নয়। অনেকেই কিন্তু ঘুম থেকে উঠে আয়নার সামনে দাঁড়িয়ে দেখে নেন চুলের অবস্থা কেমন। এটি কি একটি গুড হেয়ার ডে না কি ব্যাড হেয়ার ডে। আর আমি জানি, চুল যদি ভাল না থাকে তখনই মুড অফ হয়ে যায়। চুল ভাল রাখার জন্য কত কিছুই না আমরা করি। একাধিক শ্য়াম্পু ব্যবহার করি। আর সত্যি বলতে নানারকম শ্যাম্পুর উপর চোখ বন্ধ করে বিশ্বাসও করে ফেলি। শুধু ভাবিও না, এই শ্যাম্পুতে কতরকম ক্ষতিকারক রাসায়নিক রয়েছে (make your own DIY shampoo)।

তাই এইবার আপনি বাড়িতেও তৈরি করে ফেলতে পারেন নিজের শ্যাম্পু। DIY শ্যাম্পু (make your own DIY shampoo)। এই শ্যাম্পু যেমন আপনার চুলকে অবশ্যই ভাল রাখবে, একইসঙ্গে আপনার চুলের ক্ষতিও হবে খুবই সামান্য।

DIY শ্যাম্পু তৈরি করতে কী কী লাগবে (make your own DIY shampoo)

  • ১/৪ কাপ ডিসটিল্ড ওয়াটার
  • ১/৪ কাপ লিকুইড ক্যাস্টাইল সাবান
  • ১ চা চামচ অলিভ অয়েল
  • দু চা চামচ অ্যালোভেরা জেল
  • এক টেবিল টামচ গ্লিসারিন
  • একটি ফ্লিপ ক্যাপ বোতল

অলিভ অয়েল খুবই উপকারী…

অলিভ অয়েল আপনার চুলকে ভাল রাখবে। এতে অনেক পরিমাণ অ্যান্টি অক্সিড্যান্টস থাকে। যা চুলের বৃদ্ধিতে সাহায্য় করে। ভাল করে স্ক্যাল্পে এবং চুলের গোড়ায় মাসাজ করলে চুলকে জেল্লাদার করে তোলে অলিভ অয়েল। একইসঙ্গে চুলকে রাখে ঘন। তাই শ্যাম্পুতে অবশ্য়ই অলিভ অয়েল ব্যবহার করা উচিত (make your own DIY shampoo)।

ব্যবহার করুন অ্যালোভেরাও…

আপনি ডিআইওয়াই শ্যাম্পু ব্যবহার করবেন অ্যালোভেরা জেলও। অ্যালোভেরায় আছে ভিটামিন এ, সি এবং ই। যা চুলকে রাখে জেল্লাদার এবং চুলের স্বাস্থ্য ভাল রাখে। চুল পড়া কম করে অ্যালোভেরা।

আপনি কীভাবে এই DIY শ্যাম্পু বানাবেন

  • প্রতিটি উপাদান পরিমাণ মতো নিন। একটি ক্যাপ বোতলে সেই উপাদানগুলি মিশিয়ে নিন।
  • ভাল করে বোতলের মধ্যেই ঝাঁকিয়ে মিশিয়ে নিন। তা হয়ে যাওয়ার পরেই আপনার ডিআইওয়াই শ্যাম্পু (make your own DIY shampoo) তৈরি। এর থেকে সহজ উপায় আর কী হয়?

অন্যান্য শ্যাম্পুর মতোই এই শ্যাম্পু লাগিয়ে নিন…

কীভাবে ব্যবহার করবেন এই শ্যাম্পু

অন্যান্য ব্র্যান্ডের শ্যাম্পুর মতোই ব্যবহার করুন এই শ্যাম্পুও। তবে খেয়াল রাখবেন এই শ্যাম্পু ব্যবহার করার আগে বোতলটি ভাল করে ঝাঁকিয়ে নেবেন। এরপর পরিমাণ মতো শ্যাম্পু নিয়ে ভাল করে স্ক্যাল্পে লাগিয়ে নিন। এরপর তা চুলে মেখে নিন। স্ক্যাল্পে অন্তত তিন মিনিট শ্যাম্পু রাখুন। এরপর জল দিয়ে ধীরে ধীরে শ্যাম্পু ধুয়ে ফেলুন।

তাহলে দেখলেন তো ডিআইওয়াই শ্যাম্পু তৈরি ও ব্যবহার কত সহজ। আপনিও চুলে নির্ভয়ে ব্যবহার করুন DIY শ্য়াম্পু। আপনার চুল থাকবে ভাল এবং জেল্লাদার (make your own DIY shampoo)।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text