logo
Logo
User
home / Care
অসময়ে চুল পেকে যাচ্ছে? জেনে নিন কেন

অসময়ে চুল পেকে যাচ্ছে? জেনে নিন কেন

বয়সের কারণে চুল সাদা হয়ে যাওয়াটা একেবারেই স্বাভাবিক ঘটনা। কিন্তু চিন্তাটা ঘাড়ে চেপে বসে তখনই, যখন অসময়ে একের পর চুল পাকতে শুরু করে। আসলে এমনটা হলে যে দেখতে বেজায় খারাপ লাগে। ফলে আর কোনও উপায় না পেয়ে বাজার চলতি ডাই ব্যবহার করতে হয় তখন। আর কেমিক্যাল ভর্তি এই সব ডাই দিনের দিন ব্যবহার করার কারণে চুলের স্বাস্থ্যের অবনতি ঘটতে সময় লাগে না। তাই তো আপনিও যদি এমন সমস্যার শিকার হয়ে থাকেন, তাহলে চুল কালো করতে দয়া করে বাজার চলতি ডাই ব্যবহার করা বন্ধ করুন। তবে, আগে জেনে নিন অসময়ে চুল কেন পাকে? (reasons behind hair turning gray before time)

কেন অসময়ে চুল পাকে

চুলে রং করার আগে কেন পাকল, তা জেনে নিন

১| জেনেটিক কারণ – অসময়ে চুল সাদা হয়ে যাওয়ার পারিবারিক ইতিহাস থাকলে অনেক সময় পরিবারের বাকিদের সঙ্গেও এমন ঘটনা ঘটতে পারে। সেক্ষেত্রে আপনার কিছু করার নেই। বরং কীভাবে সাদা চুলকে ঝটপট কালো করে ফেলা যায়, সেই চেষ্টায় লেগে পরাই ভালো!

২| কোনও রোগের কারণেও হতে পারে – অনেক সময় কোষ্ঠকাঠিন্য, অ্যানিমিয়া এবং থাইরয়েড গ্ল্যান্ডের সমস্যার কারণেও অসময়ে চুল পেকে যেতে পারে। বিশেষত, দীর্ঘদিন ধরে হাইপারথাইরয়েডিজমের মতো রোগে ভুগলেও কিন্তু এমন সমস্যা দেখা দিতে পারে। তাই সময় থাকতে থাকতে এই সব রোগের চিকিৎসা করাটা একান্ত প্রয়োজন।

৩| কসমেটিক্সের কেমিক্যাল এবং সূর্যের তাপ – বিশেষজ্ঞদের মতে দিনের বেশিরভাগ সময় রোদে কাটালে যেমন চুল সাদা হতে শুরু করে, তেমনি মাত্রাতিরিক্ত হারে কেমিক্যাল ভর্তি কসমেটিক্স ব্যবহার করলেও কিন্তু একই ঘটনা ঘটার আশঙ্কা থাকে। (reasons behind hair turning gray before time)

৪| স্ট্রেস – ভীষণ মানসিক চাপে থাকলে শরীরের ভিতরে এমন কিছু পরিবর্তন হতে শুরু করে যে তার প্রভাবে ভিটামিন বি-এর মাত্রা কমতে থাকে। ফলে ধীরে ধীরে চুল পাকতে শুরু করে। সেই সঙ্গে শরীরেরও মারাত্মত ক্ষতি হওয়ার আশঙ্কা যায় বেড়ে।

৫। মেলানিনের ঘাটতি – আমাদের চুলের ফলিকলের চারপাশে থাকে মেলানোসাইটিস বলে একটি গ্রন্থি থাকে যা উৎপাদন করে মেলানিন বলে একটি বস্তু উৎপাদন করে।আমাদের মাথার চুল আসলে কেরাটিন বলে একটি প্রোটিনের সমষ্টি। মেলানোসাইটিস চুলের বৃদ্ধির সাথে সাথে কর্টেক্সে মেলানিন ঢুকিয়ে দেয়। কিন্তু মেলানিন ছাড়া কেরাটিন হলদেটে বা ধূসর লাগে।তাই মেলানিন উৎপাদন কমে গেলে চুলও তার আসল রং হারিয়ে ফেলে। যার পোশাকি নাম চুল পেকে যাওয়া।

মনে রাখুন

কালো চুলের যত্নে শুধু বাইরের যত্নই যথেষ্ট নয়। আপনাকে সুস্থ থাকতে হবে ভিতর থেকে। তার জন্য আপনাকে পান করতে হবে ত্রিফলা ও ভৃঙ্গরাজের পানীয়। ত্রিফলা ও ভৃঙ্গরাজ যে কোনও ভেষজের দোকানে পাওয়া যায়। ভৃঙ্গরাজের জুসে সারারাত ত্রিফলা ও আমলা ভিজিয়ে রাখুন।পরের দিন এই জল পান করুন খালি পেটে। এটি একটি ডিটক্স জল। এটি পান করলে আপনার শরীর ভিতর থেকে বিষমুক্ত হবে। আর এর প্রভাব শুধু আপনার চুলে নয় প্রভাব পড়বে গোটা শরীরে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text