home / Care
কালো চুল লালচে হয়ে যাচ্ছে? এইসব বিষয়ে সতর্ক হন

কালো চুল লালচে হয়ে যাচ্ছে? এইসব বিষয়ে সতর্ক হন

অনেকেরই অল্প বয়সেই চুল সাদা হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেটা সমস্যা তৈরি করে ঠিকই, কিন্তু তার থেকেও বেশি কী সমস্যা করে জানেন? অসময়েই চুল লালচে হয়ে যাওয়া। আপনার বয়স যদি সবে মাত্রই বিশের ঘরে হয় এবং তার মধ্যেই যদি আপনার চুল লালচে হয়ে যেতে থাকে, তবে সমস্যা অবশ্যই আছে (black hair becoming brown)। 

এর অর্থ আপনার চুল স্বাস্থ্যকর নয় বা আপনার চুল সঠিক পুষ্টি পাচ্ছে না। কিন্তু এই চুল লালচে হয়ে যাওয়ার আসল কারণ কী? ঠিক কী কী কারণে এমন হতে পারে, তা আমাদের জেনে নেওয়া প্রয়োজন। যাতে আমরা সেইসব বিষয়গুলি এড়িয়ে চলতে পারি ও চুল ভাল রাখতে পারি। প্রাকৃতিক কালো চুল লালচে হয়ে যাওয়ার কারণ (black hair becoming brown)কী কী হতে পারে।

কালো চুল লালচে হয়ে যাওয়ার কারণ

  • রোদ চুল ড্য়ামেজ করে
  • স্নানের জলের দোষ থাকতে পারে
  • জিনগত সমস্যাও হতে পারে

রোদের কারণেও হতে পারে…

রোদ চুল ড্য়ামেজ করে

আপনার কি বাইরে ঘুরেই কাজ? বা আপনাকে কাজের জন্য প্রায়ই বাইরে যেতে হয়? তবে রোদ আপনার চুল কিন্তু ড্যামেজ করছে। তার কারণেই আপনার কালো চুল অসময়েই লালচে হয়ে যাচ্ছে। সকাল ১১টা থেকে বিকেল চারটে পর্যন্ত সূর্যের আলোয় খুবই তেজ থাকে। রোদ চুলে লেগে চুল আস্তে আস্তে ড্যামেজ করে দেয়। যদি আপনাকে রোদে বাইরে বেরতেই হয় তবে চুলে সান প্রোটেক্টেড ক্রিম লাগান। ঠিক যেরকমভাবে আপনি ত্বকে সানস্ক্রিন লাগান, একইভাবে চুলেও সানস্ক্রিন লাগিয়ে নিন (black hair becoming brown) ।

স্নানের জলে সমস্যা হতে পারে

স্নানের জল ভারী হলে তা চুলের সমস্যা করে। ফলে চুল পড়ে যাওয়ার ও রুক্ষ হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। একইভাবে চুল লালচে হয়ে যাওয়ার সম্ভাবনাও থেকে যায়। আপনার স্নানের জলে যদি ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের মতো উপাদান থাকে,তবে তা আপনার চুলের জন্য় খুবই ক্ষতিকর (black hair becoming brown)। দীর্ঘদিন ব্যবহার করলে তা আপনার প্রাকৃতিক কালো চুলের রঙ নষ্ট করে দিতে পারে। এবং চুলের ক্ষতি করে। চুল লালচে হয়ে যায়। যদি ফিল্টার করা জল ব্যবহার করতে না পারেন তবে স্নানের জল প্রথমে ফুটিয়ে নিন। তারপর ঠাণ্ডা করে ব্যবহার করুন।

জিনগত কারণে হতে পারে

অনেক সময় জিনগত কারণেও চুল লালচে হয়ে যায়। চুলে মেলানোসাইটস কোশ থেকে মেলানিন বলে এক ধরনের উপাদান থাকে। ভারতীয় চুলের ক্ষেত্রে মেলানিন বেশি পরিমাণে তৈরি হয়। যত বেশি মেলানিন চুল ততই গাঢ় হয়। কম পরিমাণে মেলানিন তৈরি হলে চুলের রঙ হাল্কা ও লালচে হতে থাকে (black hair becoming brown)। এমনকী হরমোনের কারণেও চুলের রঙ বদলে যেতে পারে।

আপনি কী করবেন

  • প্রতি সপ্তাহে অন্তত একবার হেয়ার মাস্ক ব্যবহার করুন। যা আপনার চুলকে মজবুত করবে গোড়া থেকে।
  • সান কেয়ার প্রোটেক্টিভ কন্ডিশনার ব্যবহার করুন।
  • অন্যান্য রাসায়নিক প্রোডাক্টের বদলে চুলে হেনা ব্যবহার করুন।
  • গরম জলে চুল ধোয়া এড়িয়ে চলুন।

চুলের যত্ন নিন। লালচে চুল অন্তত আপনার হবে না (black hair becoming brown)। চুল থাকবে কালো, ঘন ও সুন্দর।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text