চুলের অ্যাকসেসরিজ

আপনার চুলের উপরে নির্ভর করছে কেমন চিরুনি ব্যবহার করবেন আপনি

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 13, 2020
আপনার চুলের উপরে নির্ভর করছে কেমন চিরুনি ব্যবহার করবেন আপনি

আচ্ছা, আপনার কটা চিরুনি? এমন একটা প্রশ্ন করলে জানি একটু হয়ত অবাক হবেন। কেউ কেউ হয়ত কোনও একটা সংখ্যা বলবেন, আবার কেউ হয়ত অদ্ভুত দৃষ্টিতে তাকিয়ে থাকবেন… এ আবার কী প্রশ্ন। আবার যদি আপনাকে জিজ্ঞেস করি যে ভেজা চুলে আর শুকনো চুলে কি একই চিরুনি (various hair brushes for different types of hair) বা হেয়ার ব্রাশ দিয়ে আচড়ান? তাহলে হয়ত কেউ কেউ অবাক হয়ে তাকিয়ে থাকবেন। চিরুনির আবার রকমফের কী? আজ্ঞে হ্যাঁ, চিরুনিরও রকমফের আছে। এক এক ধরণের চুলের জন্য এক এক রকম চিরুনি প্রয়োজন।

১। কোঁকড়ানো চুলের জন্য উপযুক্ত চিরুনি

যাঁদের চুল কোঁকড়ানো, তাঁরাই জানেন যে চুল আঁচড়ানো কী পরিশ্রমসাধ্য কাজ! সাধারণ চিরুনি দিয়ে কোঁকড়ানো চুল আঁচড়াতে গিয়ে এমনও হয় যে চিরুনির দাঁতই ভেঙে যায়, কিন্তু চুল আর আঁচড়ানো হয় না। কোঁকড়ানো চুল ধোওয়ার পর আধভেজা অবস্থায় ভাল কোনও হেয়ার সিরাম লাগিয়ে ব্লো হেয়ার ব্রাশ (various hair brushes for different types of hair) দিয়ে চুল আঁচড়ান। এতে জটও ছেড়ে যাবে আর চুল শুকিয়ে যাওয়ার পর ম্যানেজেবলও থাকবে।

২। লম্বা চুলের জন্য উপযুক্ত চিরুনি

এক ঢাল লম্বা চুলের স্বপ্ন প্রত্যেকটি মেয়েই দেখে। কিন্তু লম্বা চুল মেনটেন করা সহজ না, আর লম্বা চুল আঁচড়ানো তো খুবই সময় সাপেক্ষ ও পরিশ্রমের কাজ। যাঁদের চুল লম্বা, তাঁরা প্যাডেল হেয়ার ব্রাশ দিয়ে চুল আঁচড়ান। এতে চুলের জেল্লাও বাড়বে আর চুলের গোড়াও আলগা হবে না।

৩। পাতলা চুলের জন্য উপযুক্ত চিরুনি

যাঁদের চুল পাতলা, তাঁরা রাউন্ড হেয়ার ব্রাশ (various hair brushes for different types of hair) দিয়ে চুল আঁচড়ান। খুব আলতোভাবে এবং ধীরে ধীরে এরকম চিরুনি দিয়ে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ব্রাশ করুন। এতে চুল ভাঙবে না আর কোনও ক্ষতিও হবে না।

৪। ভেজা চুলের জন্য উপযুক্ত চিরুনি

ছোটবেলা থেকেই নিশ্চয়ই শুনে আসছেন যে ভেজা চুল আঁচড়ানো উচিত না, এতে চুল ভেঙে যাওয়ার আশঙ্কা বেড়ে যায়। কিন্তু যাঁদের চুল কোঁকড়ানো বা লম্বা, তাঁদের আধভেজা চুল আঁচড়ানো ছাড়া আর কোনও উপায় নেই। কোঁকড়ানো বা লম্বা চুল ওই সময়ে না আঁচড়ালে জট পড়তে পারে আর তখন চুল ভেঙে যাওয়া অবশ্যম্ভাবী। হ্যান্ডি হেয়ার ব্রাশ দিয়ে চুল আঁচড়াতে পারেন সেক্ষেত্রে।

৫। তেলতেলে চুলের জন্য উপযুক্ত চিরুনি

অনেকের চুল খুব তেলতেলে হয়, সেক্ষেত্রে এমন চিরুনি (various hair brushes for different types of hair) ব্যবহার করা উচিত যাতে চুলে টান না লাগে। আবার যদি আপনি চুলে তেল লাগান, তার পরেও একবার চুল আঁচরে নিতে পারেন ভাল ভাবে স্ক্যাল্পে রক্তসঞ্চালন হওয়ার জন্য। কাঠের মোটা দাঁতওয়ালা চিরুনি ব্যবহার করতে পারেন। এতে চুল ভাঙবেও না।

৬। চুল ধোওয়ার জন্য উপযুক্ত চিরুনি

চুল ধোওয়ার সময়ে চিরুনি? আজ্ঞে হ্যাঁ, ঠিকই পড়েছেন। শ্যাম্পু করার সময়ে যদি চুলের গোড়ায় গোড়ায় মাসাজ করা যায়, তাহলে রক্তসঞ্চালন ভালভাবে  হয় আর চুলের গোড়াও মজবুত হয়। অনেকেই শ্যাম্পু করার সময়ে নখ দিয়ে স্ক্যাল্প ঘষেন, এতে চুলের গোড়া আলগা হয়ে চুল পড়ে যাওয়ার আশঙ্কা থাকে। সেক্ষেত্রে শ্যাম্পু করার হেয়ার ব্রাশ বা চিরুনি দিয়ে যদি চুলের গোড়া মাসাজ করতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!