এবার দিওয়ালিতে আপনিও দিতে পারেন ফাটাফাটি রঙ্গোলি! হরেক রকম ডিজাইনের হদিশ দিলাম আমরা...

এবার দিওয়ালিতে আপনিও দিতে পারেন ফাটাফাটি রঙ্গোলি! হরেক রকম ডিজাইনের হদিশ দিলাম আমরা...

লক্ষ্মী পুজোতে বাঙালিরা বরাবর আলপনা দিয়ে এসছে, তবে এখন কালি পুজো বা দিওয়ালির (Diwali) সময়ে রঙ্গোলি আঁকার চলও হয়েছে! অনেকেই বাড়ির ভিতরে বা দরজার বাইরে দারুণ দারুণ সব দেখার মত রঙ্গোলি (rangoli) আঁকেন। সেসব দেখে আপনারও যদি ইচ্ছে হয় তা হলে এই দুটো সহজ ডিজাইন (designs) চেষ্টা করে দেখতে পারেন এবার দিওয়ালিতে! তা ছাড়াও রইল আরও একগুচ্ছ ডিজাইন, শুধুমাত্র আপনাদের জন্য...

আরও পড়ুনঃ লক্ষ্মী পুজোর কয়েকটি দুর্দান্ত আলপনার ডিজাইন

ফুল দিয়ে তৈরি সহজ রঙ্গোলি ডিজাইন

ইউটিউব

অনেকেই রঙ্গোলি (rangoli) পাউডার দিয়ে ডিজাইন তৈরি করতে স্বচ্ছন্দ হন না, বিশেষ করে যাঁদের অভ্যাস নেই! তাঁরা কিন্তু খুব সহজে ফুল দিয়ে দিওয়ালিতে রঙ্গোলি ডিজাইন (designs) আঁকতে পারেন।

যা যা প্রয়োজন – বেশ অনেকগুলো কমলা ও হলুদ গাঁদা ফুলের মালা, গোলাপের পাপড়ি, কুচো গাঁদা ফুল, প্রদীপ

কীভাবে তৈরি করবেন

কমলা রঙের গাঁদা ফুলের মালা দিয়ে ফুলের আকার তৈরি করে নিন মেঝেতে। এবারে মাঝের যে খালি অংশগুলো রয়েছে সেখানে গোলাপের পাপড়ি দিয়ে ভরাট করে দিন। এবারে ভিডিওতে যেভাবে দেখানো হয়েছে সেভাবে হলুদ আর কমলা রঙের গাঁদার মালা দিয়ে ডিজাইন তৈরি করুন। আপনি চাইলে নিজের মন থেকেও অন্য কোনও ডিজাইন তৈরি করতে পারেন। এবারে কুচো গাঁদা ফুল দিয়ে বর্ডার তৈরি করুন। মাঝখানে একটি প্রদীপ জ্বালান। আপনার দিওয়ালির (Diwali) জন্য সুন্দর আর সহজ ফুলের রঙ্গোলি তৈরি!

লম্বা টানা রঙ্গোলি ডিজাইন

ইউটিউব

লক্ষ্মী পুজোর সময়ে যেমন আমরা আলপনা আঁকি দেওয়াল বরাবর, এ’ধরনের রঙ্গোলিও ঠিক সেরকমই দেখতে হয়। তবে এক্ষেত্রে মেঝেতেই চৌকাঠ বা দেওয়ালের কোন বরাবর রঙ্গোলি আঁকা হয়। প্রথমবার যদি রঙ্গোলি আকেন দিওয়ালির জন্য, তাহলে এই ডিজাইনটি ট্রাই করতে পারেন।  

যা যা প্রয়োজন – চারটি মশা মারার কয়েল, নানা রঙের রঙ্গোলি পাউডার, একটি টুথপিক বা কাঠি

কীভাবে তৈরি করবেন

প্রথমেই যেখানে রঙ্গোলিটি (rangoli) আঁকবেন সেই জায়গাটি বেছে নিন। এবারে চারটি কয়েল স্কারটিং বরাবর পর পর রেখে আপনার পছন্দের রঙের রঙ্গোলি পাউডার দিয়ে কয়েলের মাঝখানের খালি অংশগুলো ভর্তি করুন। খেয়াল রাখবেন ভিডিওতে যেমন দেখানো হচ্ছে সেভাবে অর্ধেক ভর্তি করবেন। এবারে কয়েলগুলো তুলে নিন এবং অন্য রঙের রঙ্গোলি পাউডার দিয়ে ডট দিন। ঠিক ভিডিওতে যেভাবে দেখানো হচ্ছে সেভাবে একের পর এক ডট দিন। এবারে অন্য আরেকটি রঙ নিয়ে আগে যে ডটগুলো দেওয়া হয়েছিল তার ফাঁকে ফাঁকে নতুন করে ডট দিন। দুটো লাইন তৈরি হল ডটের সাহায্যে, এবারে এই দুটি লাইনের মাঝখানের যে ফাঁকা জায়গাটি রয়েছে তা অন্য আরেকটি রঙ দিয়ে ভরাট করুন। এবারে একটি টুথপিক বা কাঠির সাহায্যে ডটগুলি দিয়ে কল্কা আঁকুন, ঠিক ভিডিওতে যেমনভাবে দেখানো হচ্ছে সেভাবে। এবারে আপনার পছন্দমত কোনও একটি রঙের রঙ্গোলি পাউডার দিয়ে কয়েলের পাশ থেকে সোজাভাবে কয়েকটি ডট আঁকুন। প্রতিটি কয়েলের ক্ষেত্রেই করবেন কাজটি। একদম নীচে আরও একটি ফুটকি দিন তবে অন্য রঙ দিয়ে এবং এই ফুটকিগুলোকে টুথপিক বা কাঠির সাহায্যে লম্বা পাতার আকার দিন। ব্যস, তৈরি হয়ে গেল দিওয়ালির (Diwali) জন্য আপনার সিম্পল অথচ দারুণ একটি রঙ্গোলি ডিজাইন!

আরও কয়েকটি দুর্দান্ত রঙ্গোলি ডিজাইন

এখানে রইল বাছাই করে বেশ কয়েকটি রঙ্গোলি ডিজাইন। দেখে নিয়ে বানিয়ে ফেলুন চটপট...

রঙ্গোলি পাউডার কিনতে পারেন এখান থেকে

রঙ্গোলি দেওয়ার স্টেনসিল সেট কিনুন এখান থেকে

রঙ্গোলি দেওয়ার টুলস কিনুন এখান থেকে

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...