home / Bath and Body Products
চুল ভাল রাখতে শ্যাম্পুর বদলে এগুলি ব্যবহার করুন

চুল ভাল রাখতে শ্যাম্পুর বদলে এগুলি ব্যবহার করুন

জানেন কি পাশ্চাত্যে “নো শ্যাম্পু” আন্দোলন শুরু হয়েছিল মাঝে এবং তা শুরু করেছিলেন একজন বিউটি ব্লগার। কারণ শ্যাম্পুতে থাকে SLS বা SLES যা আমাদের শরীরে ক্যান্সার, অঙ্গ বিকলের মত মারাত্মক ক্ষতি করার ক্ষমতা রাখে। তাই আমাদেরকেও সচেতন হতে হবে শ্যাম্পুর বিকল্প কিছু ব্যবহার করার জন্য। যাতে সপ্তাহে একবার শ্যাম্পু করার পর সেই বিকল্পটি বাকি দিনে আপনি ব্যবহার করতে পারেন। (how to make shampoo at home with natural ingredients)

রিঠা

আপনি নিশ্চয় জানেন শ্যাম্পু শব্দটি এসছে সংস্কৃত থেকে তাই প্রাচীন ভারতে চুল ভাল রাখার জন্য শ্যাম্পু বা মাথা পরিষ্কার করার নিয়ম ছিল। এই মাথা পরিষ্কার রাখার ক্ষেত্রে রিঠার ভূমিকা খুব বেশি। রিঠাকে বলা হয় সোপনাট কারণ এটিকে গরম জলে ফোটালে ফেনা বের হয় আর সেই ফেনাই প্রকৃত শ্যাম্পু যা আপনার চুলকে ভাল রাখার সাথে সাথে কুচকুচে কালো করে তোলে। (how to make shampoo at home with natural ingredients)

হেনা

হালকা গরম জলে হেনা মিশিয়ে ঠান্ডা হওয়ার পরে সেটিকে চুলের গোড়া থেকে ডগা অব্দি লাগিয়ে ফেলুন। হেনা চুলকে উজ্জ্বল আর রঙিন করে দেয়। আপনি চাইলে নিজের মনের মত করে হেনার প্যাকটি বানাতে পারেন। মাথায় খুশকির সমস্যা থাকলে হেনার সাথে লেবুর রস মিশিয়ে নিন, খুশকি গায়েব হয়ে যাবে। (how to make shampoo at home with natural ingredients)

অ্যালোভেরা 

অ্যালোভেরা নামের গাছটি প্রকৃতির এক অনন্য সৃষ্টি। ত্বক থেকে শুরু করে শরীরের ভেতরকেও সুস্থ রাখে তেমনই আমাদের চুলকেও খুব ভাল রাখে এমনকি শ্যাম্পুর পরিবর্তেও এটি ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা জেল নিয়ে স্ক্যাল্পে আস্তে আস্তে মালিশ করবেন। এটি মাথায় জমে থাকা ঘাম, ময়লা এবং ধুলোদের সরিয়ে দেয়। (how to make shampoo at home with natural ingredients)

চা

চা খেতে কে না ভালবাসে! এই চা আপনার মাথা এবং চুলকে পরিষ্কার করে ফেলতে পারে। লিকার চা দিয়ে স্নানের আগে ধীরে মাথা ধুয়ে ফেলবেন। তারপর ১০ মিনিট ধরে ম্যাসাজ করবেন শেষে ভাল জলে ধুয়ে নেবেন। চুল শ্যাম্পু করার মতই পরিষ্কার হয়ে যাবে। 

একবার কেমিক্যাল যুক্ত শ্যাম্পু বাদ দিয়ে প্রাকৃতিক শ্যাম্পুদের ব্যবহার করে দেখুন। আপনাআর চুল আগের থেকে অনেক ভাল থাকবে।


POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

05 Aug 2022

Read More

read more articles like this
good points logo

good points text