home / Friends
ফ্রেন্ডশিপ ডে: একে অপরের পাশে থাকার প্রমিস করুন

ফ্রেন্ডশিপ ডে: একে অপরের পাশে থাকার প্রমিস করুন

আগস্টের প্রথম রবিবার বন্ধুত্বের দিবস (friendship day) পালন করা হয়। তাই এবার ফ্রেন্ডশিপ ডে ১ আগস্ট। ছোটবেলায় ফ্রেন্ডশিপ ডে-এর অভিজ্ঞতা আমাদের কাছে অন্যরকম ছিল। আমরা স্কুলে বন্ধুদের জন্য ফ্রেন্ডশিপ ব্যান্ড বানিয়ে নিয়ে যেতাম। আরও একটু বড় হওয়ার পরে আমরা একে অপরকে ফ্রেন্ডশিপ ডে (friendship day) উপলক্ষে এসএমএস পাঠাতাম। সময়ের সঙ্গে সঙ্গে সেই সব পুরনো হয়েছে। এখন আমরা আর কেউ এসএমএস করি না। বড়জোর হোয়াটসঅ্যাপে একটি বার্তা পাঠাতে পারি। জীবন এখন অনেক বেশি সহজ। কিন্তু বড় হওয়ার সঙ্গে সঙ্গে ফ্রেন্ডশিপ ডে (friendship day) উপলক্ষে আমাদের প্রমিসও একটু বদলে যেতে পারে। এই ফ্রেন্ডশিপ ডে-তে আমরা বরং একে অপরের পাশে বন্ধু হিসেবে থাকার প্রমিস করতে পারি।

একজন ভাল বন্ধু (friendship day) হন

আসলে এই ভার্চুয়াল রিয়েলিটিতে আমাদের কাছে বন্ধুত্বের সংজ্ঞা অনেকটাই বদলে গিয়েছে। বন্ধুত্ব মানেই আড্ডা বা ঘুরতে যাওয়া নয়। আসলে বন্ধুত্ব মানে সাহায্য় ও বিপদে একে অন্যের পাশে থাকা। আনন্দের মুহূর্ত ভাগ করে নেওয়া। তা কি হয়? আপনিও ভেবে দেখুন তো। আপনি আপনার বাবা, মায়ের বন্ধু হতে পারেন। আপনার সহপাঠী ও সহকর্মীর বন্ধু হতে পারেন। আপনার সঙ্গীরও বন্ধু হতে পারেন। একজন অপরিচিতর বন্ধু হতে পারেন।

সাহায্য করুন

রাস্তায় আসতে যেতে অনেক কিছুই আমাদের চোখে পড়ে। কিন্তু সব কিছু আমরা এড়িয়ে যাই। কয়েকটা বিষয়ের দিকে হয়তো মনযোগ দিই। কোনও মানুষ সাহায্য চাইতে এলে তাঁকে এড়িয়ে যাই। তিনি পরিবারের সদস্য, বন্ধু স্থানীয় বা অপরিচিত হতে পারেন। অথচ, নিজেরা প্রয়োজনে সাহায্য না পেলে ভাবি একটা মানুষও সাহায্য় করে না! তাহলে বুঝতে পারলেন তো, গোড়ায় গলদটা ঠিক কোথায়? তাহলে সেই ভাবকেই কাজে লাগান। আপনি সাহায্য়ের জন্য় এক হাত বাড়িয়ে দিন, অন্য হাত আপনার হাতে হাত রাখবে।

অনুভূতিকে গুরুত্ব দিন

আমাদের নিজেরই এত কাজ যে, আমরা অনেক সময় নিজের মানসিক স্বাস্থ্যকেও অবহেলা করি। সেক্ষেত্রে অন্যের অনুভূতিকে গুরুত্ব দেওয়ার সময় কোথায়? এই কর্পোরেট বিশ্বে কেউ যেন কারও নয়। তাহলে আমাদের মধ্যে আর কম্পিউটারের মধ্য়ে পার্থক্য কোথায়? মানুষ সৌভাগ্য়বান যে, মানুষের অনুভূতির জোর রয়েছে। মানুষ অনুভব করতে পারে। কাঁদতে পারে, হাসতে পারে। রাগ প্রকাশ করতে পারে। আপনার কাছের মানুষের কান্না হাসি রাগে গুরুত্ব দিন। তাঁর মন খারাপ হলে তাঁর পাশে থাকুন। এটাই মানুষ হিসেবে আমাদের কর্তব্য। আপনি তাঁর অনুভূতিকে গুরুত্ব দিলে, আপনার অনুভূতিকেও কেউ গুরুত্ব দেবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

31 Jul 2021

Read More

read more articles like this
good points logo

good points text